Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনিবার ব্রুনাইয়ের সুলতান আসছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ আগামী ১৫ অক্টোবর ঢাকা আসছেন। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি ঢাকা সফরে আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি াংবাদিকদের এ কথা জানান।

ঢাকা-ব্রুনাই ফ্লাইট চালু হওয়ার বিষয়ে ক্যাবিনেটের অনুমোদন পাওয়া গেছে জানিয়ে ড. মোমেন বলেন, এ বিষয়ে আমি ১১ অক্টোবর আমি সংবাদ সম্মেলন করবো।
জানা গেছে, ব্রুনাইয়ের সুলতানকে স্বাগত জানানোর জন্য তৈরি ঢাকা। আশা করা হচ্ছে, চার থেকে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে সুলতানের সফরে। এরমধ্যে ঢাকা-ব্রুনাই সরাসরি ফ্লাইট, অভিবাসন, জ্বালানি সমঝোতা স্মারকের নবায়নসহ আরও কয়েকটি বিষয় রয়েছে।

এছাড়া ব্রুনাইয়ের হালাল বাজার সম্পর্কে আগ্রহ আছে বাংলাদেশের। এ খাতে বাংলাদেশের একটি বেসরকারি কোম্পানির সঙ্গে ওই দেশের সরকারি একটি প্রতিষ্ঠানের সমঝোতা স্মারকের কথা রয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ব্রুনাই একটি আমদানি নির্ভর দেশ। অপরদিকে কৃষি খাতে অনেক অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। সেজন্য হালাল খাদ্যের একটি বাজার হতে পারে ব্রুনাই। ব্রুনাইয়ের হালাল সার্টিফিকেশন ব্যবস্থা অনেক উন্নত এবং বাংলাদেশ তাদের কাছ থেকে এ বিষয়ে কারিগরি সহায়তা নিতে পারে। জ্বালানি সহযোগিতার বিষয়ে তিনি বলেন, দুই দেশের মধ্যে এ বিষয়ে এলএনজি আমদানি সংক্রান্ত একটি সমঝোতা স্মারক ছিল, যার মেয়াদ শেষ হয়ে গেছে। সুলতানের এবারের সফরে ওই সমঝোতা স্মারকে এলএনজির পাশাপাশি তেলজাতীয় পণ্য আমদানির বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে। ##



 

Show all comments
  • Md Jamal ১১ অক্টোবর, ২০২২, ৭:৫৪ এএম says : 0
    মাশাআল্লাহ আলহামদুলিল্লাহ স্বাগতম স্বাগতম প্রেসিডেন্ট ব্রুনের প্রেসিডেন্ট স্বাগতম বাংলাদেশ সফরে আসছে লাল গোলাপ শুভেচ্ছা
    Total Reply(0) Reply
  • Najmul Islam ১১ অক্টোবর, ২০২২, ৭:৫৩ এএম says : 0
    এই মহান নেতাকে সর্বচ্চ সন্মান দেখানো হোক। ব্রুনাইর সকল নাগরিকদের প্রতি আমাদের ভালোবাসা ও কৃতজ্ঞতা অবিরাম
    Total Reply(0) Reply
  • Md Moon Khan ১১ অক্টোবর, ২০২২, ৭:৫২ এএম says : 0
    আলহামদুলিল্লাহ ব্রুনাই দেশে আছি. সুলতান অনেক ভালো মনের মানুষ. শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • Md Sumon Patwary ১১ অক্টোবর, ২০২২, ৭:৫৩ এএম says : 0
    স্বাগতম ব্রুনাই মাননীয় রাষ্ট্র প্রধানকে
    Total Reply(0) Reply
  • Abu Shaid Abushaid ১১ অক্টোবর, ২০২২, ৭:৫৩ এএম says : 0
    ব্রুনাই রাষ্ট্র প্রধান যোদি বাংলাদেশে বিনিয়োগ করতে চায় তা হলে তাকে স্বাগতম যানানো জরোরি ব্রুনাই রাষ্ট্রপ্রধান একজন ধনী ও প্রভাবশালী ব‍্যেক্তি তাহার সাথে সুসম্পর্ক বাংলাদেশের জন‍্য খুবই উপকার হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রুনাইয়ের সুলতান আসছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ