Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মৃত্যু ১, হাসপাতালে ২৪০

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

এডিস মশা নিয়ন্ত্রণ করাই যাচ্ছে না। ফলে দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক জনের মৃত্যু হয়েছে। এ সময়ে দেশের বিভিন্ন হাসপাতালে ২৪০ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে ডেঙ্গু বিষয়ক এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২৪০ জন। এর মধ্যে রাজধানী ঢাকার বাসিন্দা ১৯২ এবং ঢাকার বাইরে বিভিন্ন জেলায় ৪৮ জন। গত ৬ অক্টোবর দেশে একদিনে সর্বোচ্চ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছিল ৬৩৭ জন। নতুন ২৪০ জনসহ সারাদেশে বর্তমানে হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগী সংখ্যা দাঁড়ালো ২ হাজার ২৮২ জন।

চলতি বছরে এক জানুয়ারি থেকে ৭ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ১৯ হাজার ৫২৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১৭ হাজার ১৭৭ জন।
গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এনিয়ে এক জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ৬৪ জনের। এবছর ২১ জুন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। ডেঙ্গুর বাহক এডিস মশা নিধনে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ব্যপক কর্মসূচির কথা ঘোষণা করলেও বাস্তবে এডিস মশার লার্ভা নিধণের কার্যকর তেমন পদপেক্ষ গ্রহণ করেনি। বিশেষজ্ঞরা বলছেন দুই সিটি মশা মরতে যে উদ্যোগের কথা প্রচার করছে তা ‘মশা মারতে কামান দাগানোর’ নামান্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ