Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহকে পুনরায় কুয়েতের প্রধানমন্ত্রী নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

ফের নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে গতকাল শেখ আহমদ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহকে প্রধানমন্ত্রী হিসাবে পুনর্নিযুক্তির আদেশ জারি করেছেন কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ।

কুয়েতের আমির নির্বাচিত জাতীয় পরিষদের আহবানের প্রস্তুতিতে সরকারের পদত্যাগপত্র গ্রহণের ঘোষণা এবং ব্যবসা পরিচালনার দায়িত্ব দেওয়ার তিন দিন পরে এ আহŸান জানানো হল।

শেখ আহমেদ নাওয়াফ রোববার সাংবিধানিক ব্যবস্থা হিসাবে কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মিশাল আল-আহমাদ আল-সাবাহর কাছে সরকারের পদত্যাগ জমা দেন, যিনি আমিরের বেশিরভাগ ক্ষমতার অধিকারী। দ্বিতীয়বারের মতো এ পদটি শেখ আহমেদ নওয়াফকে অর্পণ করা হয়েছে, কারণ তিনি তার পূর্বসূরি শেখ সাবাহ আল-খালেদের স্থলাভিষিক্ত হয়ে ২৪ জুলাই প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নিযুক্ত হন, যিনি বিরোধী এমপিদের সাথে তিক্ত লড়াইয়ে অবতীর্ণ হয়েছিলেন।

শেখ আহমেদ নাওয়াফ ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন, তিনি কুয়েত সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-জেনারেল। তিনি গত ৯ মার্চ থেকে প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।
এর আগে, শেখ আহমেদ ন্যাশনাল গার্ডের ডেপুটি চিফের পদে অধিষ্ঠিত ছিলেন এবং তিনি দেশের আমির শেখ নাওয়াফ আল-আহমাদের বড় ছেলে।

গত ২ অক্টোবর রোববার কুয়েত এজেন্সি ১১ অক্টোবর ১৭তম আইনসভা মেয়াদের প্রথম নিয়মিত অধিবেশনের জন্য জাতীয় পরিষদের আহবান জানিয়ে একটি ডিক্রি জারি করার কথা জানিয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর কুয়েত ২০২১ সালের বিধানসভা সফল করার জন্য ন্যাশনাল অ্যাসেম্বলির ৫০ জন সদস্যকে বেছে নেওয়ার জন্য আইনসভা নির্বাচন করেছে, যা দেশের আমির গত জুনে ভেঙে দিয়েছিলেন।

নির্বাচনের ফলাফল শুক্রবার ঘোষণা করা হয় যাতে ‘বিরোধী দল’-এর উল্লেখযোগ্য অগ্রগতি হয় এবং তারা ৬০ শতাংশ আসন জিতেছে এবং দুই মহিলা ডেপুটি জয়ের মাধ্যমে মহিলাদের সংসদে ফিরিয়ে এনেছে।
শেখ সাবাহ আল-খালেদ ২০২০ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো সরকারের নেতৃত্ব গ্রহণের পর চতুর্থবারের মতো ৫ এপ্রিল মঙ্গলবার তার পদ থেকে পদত্যাগ করেন। জাতীয় পরিষদে তার বিরুদ্ধে অসহযোগ প্রস্তাবের আগে শেখ সাবাহ তার পদত্যাগপত্র হস্তান্তর করেন।

১০ মে কুয়েতের আমির শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদের নেতৃত্বাধীন সরকারের পদত্যাগের স্বীকৃতি ঘোষণা করে আমির ডিক্রি জারি করেন। ১৯৮৫ সাল থেকে কুয়েতে ১১টি সরকার পদত্যাগ করেছে এবং ১২৮টি সংসদীয় প্রশ্নোত্তর অধিবেশনের পর ১৬ জন মন্ত্রীকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সূত্র : কুনা নিউজ এজেন্সী।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ