Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসি গঠনে খালেদা জিয়ার প্রস্তাবাবলী বঙ্গভবনে

প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০৯ এএম, ৭ ডিসেম্বর, ২০১৬

স্টাফ রিপোর্টার : প্রেসিডেন্টের সাক্ষাতের জন্য ১৩ দিন অপেক্ষা শেষে মঙ্গলবার সকালে ‘নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালীকরণ : বিএনপির প্রস্তাবাবলী প্রেসিডেন্ট ভবন বঙ্গভবনে পৌঁছিয়ে দিয়েছেন বিএনপির একটি প্রতিনিধিদল।
দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও ভাইস-চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরীর নেতৃত্বে এই প্রতিনিধিদলটি প্রেসিডেন্টের সহকারী সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল মাইনুর রহমানের সাথে সাক্ষাৎ করে এই প্রস্তাবাবলী দেন।
গতকাল সকাল ১১টা ১০ মিনিটে বিএনপির প্রতিনিধি দলটির গাড়ি বঙ্গভবনের ভেতরে প্রবেশ করে, বেরিয়ে আসে ১১টা ২৫ মিনিটে। এর আগে প্রেসিডেন্ট আব্দুুল হামিদ চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে বঙ্গবভবন ত্যাগ করেন সকাল সাড়ে ৯টার দিকে।
পরে বঙ্গভবনে গেইটের সামনে রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, আমরা মহামান্য প্রেসিডেন্টের নিকট হস্তান্তরের জন্য দলের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালীকরণের বিএনপি চেয়ারপার্সনের উপস্থাপিত ১৩ দফা প্রস্তাবাবলীর মুদ্রিত কপি ও দলের মহাসচিব স্বাক্ষরিত একটি আবেদন তার সামরিক সচিবের কাছে পৌঁছিয়ে দিয়েছি। তিনি (সহকারী সামরিক সচিব) সেটা অত্যন্ত আন্তরিকতার সাথে তা গ্রহণ করেছেন। তিনি জানিয়েছেন মহামান্য প্রেসিডেন্টের শারীরিক অসুস্থতার কারণে বিদেশে গিয়েছেন। তিনি ১১ ডিসেম্বর দেশে ফিরে আসবেন। এরপর ধারাবাহিকতাভাবে বিভিন্ন দলের সঙ্গে আলোচনা করবেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আজকে মহামান্য প্রেসিডেন্টের সাথে নয়, সহকারী সামরিক সচিবের সাথে সাক্ষাতের জন্যে এসেছি। আগেই এই সময় নির্ধারণ করা ছিল।
অপর এক প্রশ্নের জবাবে রিজভী বলেন, আমরা আশা করি, মহামান্য প্রেসিডেন্ট রাষ্ট্রের অভিভাবক হিসেবে এদেশের মানুষের যে আকাক্সক্ষা, নির্বাচন কমিশন কেমন হওয়া উচিৎ, সবার কাছে গ্রহণযোগ্য একটা নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে মহামান্য প্রেসিডেন্ট কার্যকর উদ্যোগ গ্রহণ করবেন।
গত ১৮ নভেম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন কমিশন নিয়োগে বাছাই কমিটি গঠনের রূপরেখা, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের যোগ্যতা এবং সকল দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ’ নির্বাচন অনুষ্ঠানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশের কয়েকটি ধারার সংশোধনসহ ১৩টি প্রস্তাব দেন বিএনপি চেয়ারপার্সন।
বিএনপির পক্ষ থেকে বেগম খালেদা জিয়ার দেয়া প্রস্তাবাবলী প্রেসিডেন্ট আব্দুুল হামিদের কাছে পৌঁছাতে প্রথমে ২১ নভেম্বর তার একান্ত সচিব আবদুস সাত্তার টেলিফোনে  প্রেসিডেন্টের সামরিক সচিবের সাথে কথা বলেন। কোনো জবাব না পেয়ে ২৩ নভেম্বর আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে প্রেসিডেন্টের সাক্ষাৎ চায় বিএনপি। এই পর্যায়েও কোনো জবাব না পাওয়ায় দলের প্রস্তাবাবলীসহ একটি চিঠি বঙ্গভবনে পৌঁছানোর সিদ্ধান্ত নেয় দলটি।



 

Show all comments
  • Arif ৭ ডিসেম্বর, ২০১৬, ২:২৯ এএম says : 0
    dekha jak ki hoy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ