Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়াতে সংঘর্ষে ৫০ ইউক্রেনীয় সেনা নিহত

মার্কিন কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

খেরসনের হামলার জন্য আমেরিকানরা দায়ী : স্থানীয় প্রশাসন
কিয়েভকে গণহত্যা বন্ধে চাপ দিতে বৈশ্বিক সংস্থাগুলোকে আহবানন মস্কোর
তুরস্কে স্বাভাবিকভাবে কাজ করছে রাশিয়ার মির পেমেন্ট কার্ড
‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ গতকাল বলেছেন, জাপোরোজিয়া অঞ্চলের নেস্টেরিয়ানকা বসতির কাছে একটি হামলার প্রচেষ্টা চলাকালীন ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং সাতজনকে বন্দী করা হয়েছে। এদিকে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের নিকোলায়েভ অঞ্চলে যুক্তরাষ্ট্রের তৈরি একটি কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে।

‘১৪ সেপ্টেম্বর সকালে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ৬৫ তম মোটর চালিত রাইফেল ব্রিগেডের ইউনিটগুলো জাপোরোজিয়া অঞ্চলের নেস্টেরিয়ানকার বসতির কাছে ১৯ তম ডিভিশনের ৫০৩ তম মোটর চালিত রাইফেল রেজিমেন্টের প্রতিরক্ষা ভাঙার চেষ্টা করেছিল। তারা তিনবার আমাদের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করে। কিন্তু আমাদের আর্টিলারি এবং মোটর চালিত রাইফেল ইউনিটগুলির দক্ষতার জন্য ধন্যবাদ, শত্রæদেরকে থামানো হয়েছিল এবং তারা গুরুতর ক্ষতি স্বীকার করে পিছু হটেছিল। ট্যাঙ্ক-বিরোধী অস্ত্রের আগুনে শত্রæর একটি ট্যাঙ্ক ধ্বংস হয়েছিল। ক্রুরা বেঁচে গিয়েছিল। কিন্তু যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়া ইউক্রেনীয় সৈন্যদের কাছে পরিত্যক্ত হয়েছিল। যুদ্ধের ফলস্বরূপ, কিয়েভের জঙ্গিরা ৫০ জনেরও বেশি সৈন্য হারিয়েছে,’ রোগভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। রোগভের মতে, তিনটি ট্যাঙ্ক, তিনটি এম১১৩ মার্কিন-তৈরি সাঁজোয়া পদাতিক বাহক ধ্বংস করা হয়েছে। একজন কর্মকর্তাসহ সাত সেনাকে বন্দী করা হয়। ‘বন্দীদের জিজ্ঞাসাবাদের সময়, এটি প্রতিষ্ঠিত হয়েছিল যে, ইউনিটগুলি দুর্বলভাবে পরিচালিত হয়, বেশিরভাগ সৈন্য অপ্রশিক্ষিত ছিল যারা কামানের চারা হিসাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল,’ তিনি যোগ করেছেন। এখন পর্যন্ত, জাপোরোজিয়া অঞ্চলের প্রায় ৭২-৭৩ শতাংশ এলাকা মুক্ত করা হয়েছে। যাইহোক, অঞ্চলটির প্রশাসনিক কেন্দ্র, জাপোরোজিয়া শহর, যেখানে এই অঞ্চলের প্রায় অর্ধেক জনসংখ্যা বাস করে, এখনও কিয়েভ দ্বারা নিয়ন্ত্রিত এবং এর কাজ সাময়িকভাবে মেলিটোপোল দ্বারা সঞ্চালিত হয়। অঞ্চলটি রাশিয়ার অর্থনৈতিক এবং আইনি পরিবেশে একীভ‚ত করা হচ্ছে এবং স্থানীয় কর্তৃপক্ষ রাশিয়ার সাথে যুক্ত হওয়ার অভিপ্রায় ঘোষণা করেছে। ইউক্রেন বেসামরিক স্থাপনাগুলিতে গোলাবর্ষণের মাধ্যমে শান্তিপূর্ণ জীবন পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করতে চাইছে।

মার্কিন কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে রুশ সেনা : রাশিয়ান বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে নিকোলায়েভ অঞ্চলে যুক্তরাষ্ট্রের তৈরি একটি এএন/টিপিকিউ-৬৪ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে, বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।
‘নিকোলায়েভ অঞ্চলের লেপেটিখা এবং লোজোভয়ে এর বসতি এলাকায়, একটি মার্কিন তৈরি কাউন্টার-ব্যাটারি রাডার (এএন/টিপিকিউ-৬৪) এবং একটি ইউক্রেনীয় এস-৩০০ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমের একটি সঙ্কেত ব্যবস্থা এবং লক্ষ্যবস্তু চিহ্নিত করণের রাডার নিশ্চিহ্ন করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল এবং আর্টিলারি সৈন্যরা ইউক্রেনের সেনাবাহিনীর ২৫তম এয়ার অ্যাসল্ট ব্রিগেড, ৯ম ন্যাশনাল গার্ড রেজিমেন্ট, ৫৬তম এবং ৬১তম মোটর চালিত পদাতিক এবং ৩তম প্রতিরক্ষা ব্রিগেডের যুদ্ধ অবস্থান এবং অস্থায়ী স্থাপনা উপরে হামলা চালিয়েছে বলে জেনারেল জানান।

রাশিয়ান সৈন্যরা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেভারস্ক এবং রাইগোরোডক অঞ্চলে, খারকভ অঞ্চলের খারকভ এবং ইজিয়ামে চারটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র/আর্টিলারি অস্ত্র ও গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্র্যাসনি লিমান বসতি এলাকায়, তারা ইউক্রেনীয় উরাগান মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

খেরসনের হামলার জন্য আমেরিকানরা দায়ী : মার্কিন হিমারস মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেমের সাহায্যে খেরসনে ইউক্রেনের সেনারা বোমা হামলা চালাচ্ছে, বৃহস্পতিবার খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের একজন উপপ্রধান কিরিল স্ট্রেমাসভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। ‘আমরা পুরোপুরি নিশ্চিত যে, মার্কিন অস্ত্র থেকে চালানো সমস্ত গুলি সরাসরি আমেরিকানদের দ্বারা তৈরি করা হয়েছে। এই কারণেই আমরা আবারও বলি যে, তারা ইউক্রেনীয়, রাশিয়ান এবং বেলারুশিয়ানদের সম্পর্কে চিন্তা করে না। তারা শুধুমাত্র একটি লক্ষ্যে আগ্রহী - সন্ত্রাস এবং যেকোনো উপায়ে হত্যা, এবং আরও বিশৃঙ্খলা এবং আরও বিভ্রান্তির উদ্রেক করা যা আমরা এখন শুধু খেরসন অঞ্চলেই নয়, সমস্ত স্বাধীন অঞ্চলেও অনুভব করছি,’ স্ট্রেমাসভ বলেছেন। তিনি যোগ করেছেন যে, রাশিয়ান পক্ষ নিজেই গোলা বর্ষণ করছে বলে কিয়েভ যে দাবি করে তা হাস্যকর।

খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের আরেক উপ-প্রধান ইয়েকাতেরিনা গুবারেভা তার টেলিগ্রাম চ্যানেলে উল্লেখ করেছেন যে, খেরসনের নতুন গোলাবর্ষণে শিশুরা নিহত হয়েছিল। ’১৪ সেপ্টেম্বর ডোনেৎস্কের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর জেলায় ইউক্রেনীয় সেনাবাহিনী অ্যাপার্টমেন্ট বিল্ডিংগুলিতে গোলাবর্ষণ করে (যার ফলস্বরূপ) দুই শিশু এবং দুইজন প্রাপ্তবয়স্কের মৃত্যু হয়।’ প্রাথমিক তথ্য অনুসারে, বুধবার রাতে, ইউক্রেনের সামরিক বাহিনী খেরসনে বোমা হামলা করার জন্য একটি হিমারস মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম ব্যবহার করেছিল। একটি বড় আবাসিক এলাকায় তাদের হামলার ফলে, দুইজন প্রাপ্তবয়স্ক এবং দুই শিশু নিহত হয়। একটি প্রজেক্টাইল একটি রাস্তার উপর আঘাত হানে এবং পার্শ্ববর্তী ভবনগুলির জানালাগুলি উড়িয়ে দেয়।

কিয়েভকে গণহত্যা বন্ধে চাপ দিতে বৈশ্বিক সংস্থাগুলোকে আহŸান মস্কোর : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল বলেছেন, রাশিয়া অবিলম্বে ইউক্রেনকে বেসামরিক নাগরিকদের গণহত্যা বন্ধ করতে বাধ্য করার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহŸান জানাচ্ছে। তিনি বলেন, ‘কিয়েভ সরকার দাবি করেছে যে, তারা রাশিয়ার সমর্থকদের এবং স্থানীয় বাসিন্দাদের মধ্যে রাশিয়ান পাসপোর্টধারীদের খুঁজে বের করার এবং তাদেরকে উচ্চ রাষ্ট্রদ্রোহ ও রাশিয়ার সাথে সহযোগিতার জন্য শাস্তি দেয়ার পরিকল্পনা করেছে। বেসামরিক নাগরিকদের নির্যাতন, মারধর এবং গুলি করা হচ্ছে।’

‘আমরা যথাযথ আন্তর্জাতিক সংস্থাগুলিকে কিয়েভের উপর তাদের প্রভাব ব্যবহার করার আহŸান জানাচ্ছি যাতে তারা বেসামরিক নাগরিকদের হত্যা বন্ধ করে দেয়। এটি অবিলম্বে করা উচিত,’ তিনি একটি ব্রিফিংয়ে জোর দিয়েছিলেন।

রাশিয়ান ক‚টনীতিক বলেছিলেন যে, ইউক্রেনীয় জঙ্গিরা তাদের কাজের ভিডিও-টেপিং করছে যাতে তারা ফুটেজটি ব্যবহার করে রাশিয়ার উপর ইউক্রেনীয় বাহিনীর দ্বারা সংঘটিত এই অপরাধগুলি চাপাতে পারে বা ‘যারা তাদের যত বেশি সম্ভব রাশিয়ানকে হত্যা করার নির্দেশ দিয়েছিল তাদের কাছে রিপোর্ট করতে’ ব্যবহার করতে পারে।

তুরস্কে স্বাভাবিকভাবে কাজ করছে রাশিয়ার মির পেমেন্ট কার্ড : রাশিয়ান পেমেন্ট কার্ড নেটওয়ার্ক ‘মির’ তুরস্কে স্বাভাবিকভাবে কাজ করছে। সম্প্রতি এই কার্ড তুরস্কে ব্যর্থ হয়েছে পশ্চিমা কিছু মিডিয়ার দাবি উড়িয়ে দিয়ে বৃহস্পতিবার রাশিয়ার জাতীয় পেমেন্ট কার্ড সিস্টেমের মহাপরিচালক ভ্লাদিমির কমলেভ এ ঘোষণা দিয়েছেন।

‘তুরস্ক থেকে কোনও খারাপ খবর নেই, কাজ যথারীতি চলছে। মীর কার্ডগুলি এখনও আগের মতোই সর্বত্র গ্রহণ করা হয়। সম্ভবত একটি নির্দিষ্ট হোটেলে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছিল যেখানে এই ধরণের পরিস্থিতি হয়েছিল। আমরা পরিস্থিতিটি সাবধানে পর্যালোচনা করেছি, এবং আমাদের সকল তুর্কি অংশীদারদের সাথে যোগাযোগ করেছে। তারা সবাই নিশ্চিত করেছে যে, উদ্বেগের কোন কারণ নেই। ব্যবসা আগের মতই চলতে থাকে,’ তিনি বলেন।

তার মতে, তুরস্কের অনেক অংশীদার রয়েছে এবং কিছু ব্যাংক রাশিয়ান ব্যাংকের কার্ড পরিবেশন করতে প্রস্তুত ছিল না যা আগেও নিষেধাজ্ঞার আওতায় এসেছিল। ‘কিন্তু এগুলো শুধু কিছু ব্যাংক,’ কমলেভ যোগ করেছেন।

এর আগে, কিছু পশ্চিমা মিডিয়া দাবি করেছিল যে, তুর্কি হোটেলগুলো রাশিয়ার মির কার্ডগুলি থেকে অর্থপ্রদান নিয়ে সমস্যায় পড়েছে এবং কিছু হোটেল জানিয়েছে যে, রাশিয়ান ব্যাঙ্কগুলি দ্বারা জারি করা রাশিয়ান পেমেন্ট সিস্টেম কার্ডগুলি আর তুরস্কে গ্রহণ করা হবে না। সূত্র : তাস, এপি, আল-জাজিরা, ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপোরোজিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ