Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা অব্যাহত

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৭ এএম, ১৭ ফেব্রুয়ারি, ২০১৬

ইনকিলাব ডেস্ক : বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে সংবাদ পরিবেশন নিয়ে দেশের প্রধান ইংরেজি দৈনিক ‘ ডেইলি স্টার’ সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে গতক কয়েকদিনের ধারাবাহিকতায় গতকালও কয়েকটি জেলায় মানহানিও রাষ্ট্রদ্রোহীতার মামলা দায়ের অব্যাহত ছিল। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীরা এসব মামলা দায়ের করেন। এর মধ্যে নারায়ণগঞ্জ মহানগর আ’লীগ সাংগঠনিক সম্পাদক মাহমুদা মালার দায়েরকৃত মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন জেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামান শরীফ।
সাতক্ষীরায় রাষ্ট্রদ্রোহি মামলা
সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার : মাহফুজ আনামের বিরুদ্ধে সাতক্ষীরা আদালতে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে মামলা হয়েছে। গতকাল দুপুর ১২ টার দিকে জেলা জজ আদালতের এপিপি অ্যাড. সাহেদুর রহমান সাহেদ বাদী হয়ে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহিদুল হকের আদালতে মামলাটি দায়ের করেন।
নারায়ণগঞ্জে গ্রেফতারি পরোয়ানা
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন নারায়ণগঞ্জের একটি আদালত। তার বিরুদ্ধে দায়ের করা ১০ কোটি টাকার মানহানির মামলায় এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। গতকাল (মঙ্গলবার) সকালে মাহফুজ আনামের বিরুদ্ধে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামান শরীফের আদালতে মামলাটি দায়ের করেন জেলা আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক মহসিন মিয়া।
মামলার শুনানি শেষে আদালত মাহফুজ আনামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন বলে জানান মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদা মালা।
বাদী মামলায় অভিযোগ করেন, তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মাহফুজ আনাম তার ডেইলি স্টার পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশ করেছিলেন যাতে প্রধানমন্ত্রীর মানহানি হয় এবং তাকে এ সংবাদের কারণে জেল জুলুম নির্যাতন সহ্য করতে হয়। সম্প্রতি তিনি স্বীকারও করেছেন যে, তার প্রকাশিত সংবাদ মিথ্যা ছিল।
ঝালকাঠিতে মানহানি মামলা
ঝালকাঠি জেলা সংবাদদাতা : ঝালকাঠি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ডেইলি স্টার সম্পাদক মাহাফুজ আনামের বিরুদ্ধে ৫ কোটি টাকার মানহানি মামলা দায়ের করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি অ্যাড.বনি আমিন বাকলাই বাদী হয়ে এ মামলাটি করেন।
মানিকগঞ্জে ৫ কোটি টাকার মামলা
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : দি ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে মানিকগঞ্জে মামলা দায়ের হয়েছে।
গতকাল (মঙ্গলবার) দুপুরে মানিকগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ১ এ মামলাটি দায়ের করেন।
জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা বাদরুল ইসলাম খান বাবলু।
মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুর রহমানকে আগামী ২৩ মার্চের মধ্যে তদন্ত পূর্বক প্রতিবেদন আদালতে দাখিলের জন্যে আদেশ করা হয়।
কুমিল্লায় মানহানির তিন মামলা
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : মাহফুজ আনামের বিরুদ্ধে কুমিল্লার আদালতে আরও দু’টি মানহানির নতুন মামলা হয়েছে। কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি আবু তৈয়ব অপি ও দাউদকান্দি উপজেলা ছাত্রলীগ সভাপতি আরিফুল ইসলাম নয়ন বাদী হয়ে পৃথক দুই আদালতে মামলা দায়ের করেন। গতকাল মামলা দুটির দীর্ঘ শুনানী শেষে জেলা তথ্য কর্মকর্তাকে মামলার বিষয়বস্তু তদন্তপূর্বক আগামী ধার্য্য তারিখের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ প্রদান করেন জেলা অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলী আদালতের বিচারক জয়নব বেগম এবং সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ৩নং আমলী আদালতের বিচারক শুভ্রা চক্রবর্ত্তী। এনিয়ে মাহফুজ আনামের বিরুদ্ধে মামলার সংখ্যা দাঁড়িয়েছে ৩টিতে।
বরিাশালে ২ মামলা
বরিশাল ব্যুরো মাহফুজ আনামের রিরুদ্ধে বরিশালে পৃথক দুটি আদালতে ২টি মামলা দায়ের করা হয়েছে। গতকাল বরিশাল চীফ মেট্রোপলিটন আদালত ও মেট্রোপলিটন আদালতে মামলা দুটি দায়ের করা হলে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল ইসলাম ও মোঃ আলী হোসাইন উভয় মামলায় তার বিরুদ্ধে সমন জারি করেন। মামলা দুটিতে বাদী হয়েছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সদস্য, ল’কলেজের সাবেক ভিপি ও আইনজীবী মোঃ রফিকুল ইসলাম খোকন এবং আইনজীবী কাইয়ুম খান কায়সার।



যশোরে দুটি মামলা, একটিতে সমন  

যশোর ব্যুরো : যশোর আদালতে মাহফুজ আনামের বিরুদ্ধে মঙ্গলবার দুটি মানহানির মামলা হয়েছে। জেলা জজকোর্টের এপিপি অ্যাড. মাহবুব সরকার লাল্টু জানান, জেলা ছাত্রলীগের সম্পাদক আনোয়ার হোসেন বিপুল বাদী হয়ে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে মাহফুজ আনামকে আসামি করে মানহানির মামলা দাখিল করেছেন। আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু ইব্রাহিম মামলাটি পর্যালোচনার জন্য গ্রহণ করেছেন।
অপরদিকে শাহজাহান কবীরের মামলার আইনজীবী শাহানুর আলম শাহীন জানান, চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান কবীর বাদী হয়ে যশোরের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চৌগাছা আমলি আদালতে ১০ কোটি টাকার মানহানি মামলা করা হয়েছে। ম্যাজিস্ট্রেট শাহজান আলী মামলাটি গ্রহণ করে আসামিকে আগামি ৬ মার্চ হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ