Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পোশাকের রফতানি ক্রয়াদেশ কমেছে, আরো কমার শঙ্কা

ঢাকায় ‘মেইড ইন বাংলাদেশ উইক’ শুরু ১২ নভেম্বর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ৪:২৩ পিএম | আপডেট : ৪:২৩ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২২

চলতি অর্থবছরের দুই মাসে (জুলাই ও আগস্ট) ক্রমাগতভাবে পণ্য রফতানি ক্রয়াদেশ কমেছে। আগামী মাসগুলোতে এটি আরো কমতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। বিজিএমইএ সভাপতি বলেন, আমরা দায়িত্ব গ্রহণের পর থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত পোশাকশিল্পে টানা প্রবৃদ্ধি হয়েছে। প্রবৃদ্ধি হলেও গত দুই মাসে আমরা উদ্যোগের সঙ্গে লক্ষ্য করছি ক্রমাগতভাবে ক্রয়াদেশ কমছে। আমাদের অন্যতম রফতানি বাজার ইউরোপ ও যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি এবং মন্দার কারণে আগামী মৌসুমের জন্য গত দুই মাসে কার্যাদেশ প্রায় ২০ থেকে ৩০ শতাংশ কমেছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় ‘মেইড ইন বাংলাদেশ উইক’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই তথ‍্য জানান বিজিএমইএ সভাপতি। এ সময় সহ-সভাপতি শহীদুল্লাহ আজিমসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।

ফারুক হাসান বলেন, খুচরা বিক্রেতারা ক্রমবর্ধমানভাবে মুদ্রাস্ফীতির বিশ্ববাজারের সঙ্গে খাপ খাইয়ে নিতে সংগ্রাম করছেন। অনেক ব্র্যান্ডের পণ্যের খুচরা বিক্রি কমেছে। এতে তাদের অবিক্রিত পণ্য বেড়ে যাচ্ছে। এসব বিবেচনা করে আগামী মাসগুলোতে আমাদের রফতানি আরো কমতে পারে।

সংবাদ সম্মেলনে ফারুক হাসান বলেন, আগামী ১২ নভেম্বর থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিস) ‘মেইড ইন বাংলাদেশ উইক’ অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় দিন ১৩ নভেম্বর এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত।

তিনি বলেন, ১৫ ও ১৬ নভেম্বর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি হল-১ এ দু’দিনব্যাপী ঢাকা অ্যাপারেল সামিট অনুষ্ঠিত হবে। ঢাকা অ্যাপারেল সামিটের ৩য় সংস্করণটি স্থানীয় ও আন্তর্জাতিক সব অংশীজনদের একই ছাদের নিচে নিয়ে আসবে, যেখানে তারা বাংলাদেশের পোশাক শিল্পকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার লক্ষ্যে করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ঢাকা অ্যাপারেল সামিটে সরকারি, বেসরকারি খাত, দাতা সংস্থা, ব্র্যান্ড, শ্রমিক সংগঠন সবার সম্মিলিত প্রয়াসে বাস্তবসম্মত পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে ৯টি সেশনের আয়োজন করা হয়েছে। এই সেশনগুলোতে আলোচনার বিষয়বস্তুর উপর প্রবন্ধ, ভার্চুয়াল উপস্থাপন, শিল্পের অগ্রগতি এবং আগামী দিনে করণীয় নিয়ে আলোচনা হবে।



 

Show all comments
  • Saddam Hossain oni ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৮ পিএম says : 0
    সুতা দাম কম হলে কাজ অনেক থাকতো
    Total Reply(0) Reply
  • মো আসিবুজ্জামান ত্বহা ১৩ সেপ্টেম্বর, ২০২২, ২:৩৫ পিএম says : 0
    বতমান অনেক নামি দামি ব্যান্ড চলে যাচ্ছে ভিয়েতনাম এ। আমি মনে করি গার্মেন্টস বাংলাদেশ এর অক্সিজেন তার প্রমান পেয়েছি করোনা সময়। এই সেক্টর সরকার ভালো ভাবে খেয়াল রাখতে হবে। গার্মেন্টস মূলধন হচ্ছে দক্ষ জনশক্তি, কিন্তু কিছু বছর যাবত গার্মেন্টস ডিপার্টমেন্ট লোকদের ভিয়েতনাম নিয়ে যাচ্ছে উচ্চ বেতন দিয়ে। আমাদের সম্পদ আমরা মূল্যয়ন করতে পারছি না। তাই সরকার উচিত গার্মেন্টস মালিকের লাভ কমিয়ে শ্রমিকের দিকে খেয়াল করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমার শঙ্কা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ