Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ-জ্বালানির সাশ্রয়ে স্রেডার গাইডলাইন পালনের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

এবার বিদ্যুৎ-জ্বালানির দক্ষ ব্যবহার এবং শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের জ্বালানি সাশ্রয়ী ব্যবহারে সরকারের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) গাইডলাইন প্রতিপালন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠানো হয়েছে।
বিদ্যুৎ-জ্বালানির দক্ষ ব্যবহার এবং শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের জ্বালানি সাশ্রয়ী ব্যবহার প্রসঙ্গে নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ সরকারের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রণীত ‘সরকারি অফিস ভবনে বিদ্যুৎ-জ্বালানির দক্ষ ব্যবহার সংক্রান্ত গাইডলাইন’ ও ‘অফিস ভবনে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র জ্বালানি সাশ্রয়ী ব্যবহার, রক্ষণাবেক্ষণ ও পরিদর্শনের নির্দেশিকার সঙ্গে সামঞ্জস্য রেখে ব্যাংকের নিজস্ব নীতিমালা প্রণয়ন এবং তা যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করার জন্য নির্দেশ প্রদান করা হলো। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।
স্রেডার বিদ্যুৎ-জ্বালানির দক্ষ ব্যবহার সংক্রান্ত গাইডলাইনে লাইটিংয়ে ক্ষেত্রে দিনের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার কথা বলা হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের সেট তাপমাত্রা ২৫ ডিগ্রী সেলসিয়াসের উপর রাখতে বলা হয়েছে। তাছাড়া শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র প্রতি বছরে কমপক্ষে একবার সার্ভিস করা, ফ্যানের ক্ষেত্রে অপ্রয়োজনে তা বন্ধ রাখা, ল্যাপটপ ডেস্কটপের ক্ষেত্রে পাওয়ার সেভিং মুডে রাখা, অপ্রয়োজনে যন্ত্রপাতি বন্ধ রাখাসহ জ্বালানি সাশ্রয়ে বেশ কিছু নির্দেশনা গাইডলাইনে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ-জ্বালানির সাশ্রয়ে স্রেডার গাইডলাইন পালনের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ