Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্কুলের ১০০ গজে প্রাইভেটকার নেয়া যাবে না

আলোচনা সভায় ডিএনসিসি মেয়র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসির স্কুল এলাকার একশো গজের মধ্যে স্কুলবাস ছাড়া কেউ প্রাইভেটকার নিয়ে সন্তানদের ওঠানামা করাতে পারবেন না। গতকাল বুধবার নগর ভবনে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

এ সময় ‘শ্যাটল ফর স্কুল’ নামে একটি অ্যাপের উদ্বোধন করা হয়। এই অ্যাপ দিয়ে বাসা থেকে স্কুলে রওনা দেয়া থেকে শুরু করে স্কুলে গিয়ে পৌঁছানো পর্যন্ত সন্তানের অবস্থান জানতে পারবেন অভিভাবকরা। জানানো হয়েছে, স্কুল কর্তৃপক্ষ এবং অভিভাবকদের জন্য একই অ্যাপের আলাদা রেজিস্ট্রার্ড উইং থাকবে। শুরুতে চারটি স্কুলে পাইলটিং করা হবে। এরপর সব স্কুলে চালু হবে এ সেবা।
মেয়র জানান, রাজধানীতে এসি কোচ, নন এসি কোচ নামানোর উদ্যোগ নেয়া হচ্ছে। ৩০ সিটের এসি বাসে ২ কিলোমিটার পর্যন্ত দূরত্বে সর্বনিম্ন ভাড়া ৬৮৮০ টাকা। ১৩ কিলোমিটার পর্যন্ত এ ভাড়া ৭৫৬০ টাকা। ৪ কিলোমিটার ও ৬ কিলোমিটার পর্যন্ত এ ভাড়া ৪২০০ এবং ৬৭৭০ টাকা। স্কুলের সময়সূচিও একটা সময়ে করা হচ্ছে বলে জানান ডিএনসিসি মেয়র।
ডিএনসিসির অন-স্ট্রিট পার্কিং ব্যবস্থা আসছে। সড়কে গাড়ি রাখলেই গুণতে হবে টাকা। সেই টাকার পরিমাণ হবে ঘণ্টায় ১০০ টাকা পর্যন্ত। এই নিয়ম চালু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। মূলত নগরীর সড়কে গাড়ি না রাখার জন্যই এমন উদ্যোগ ডিএনসিসির। পৃথিবীর অন্য বড় শহরগুলোর মতো ঢাকার সড়কেও অন-স্ট্রিট কার পার্কিং বা সড়কের উপরেই গাড়ি পার্কিংয়ের উদ্যোগ নিয়েছে ডিএনসিসি।
অন-স্ট্রিট পার্কিং ব্যবস্থা চালুর অন্যতম প্রধান উদ্দেশ্য রাস্তায় গাড়ি না রাখা। যদি কেউ রাখে তাহলে তাকে মোটা অংকের অর্থ গুণতে হবে। প্রথম দুই ঘণ্টায় নেয়া হবে ৫০ টাকা। সেক্ষেত্রে ১ মিনিট রাখলেও ৫০ টাকা দিতে হবে, আবার দুই ঘণ্টা রাখলেও ৫০ টাকা। এরপর আরও এক ঘণ্টা রাখলে পরবর্তী ঘণ্টার জন্য গুণতে হবে ৭৫ টাকা। অর্থাৎ তিন ঘণ্টায় দিতে হবে ১২৫ টাকা। আর এই সময়ের অতিরিক্ত সময় যদি কেউ রাস্তায় গাড়ি পার্ক করে রাখে তাহলে তাকে প্রতি ঘণ্টায় গুণতে হবে ১০০ টাকা। এই পদ্ধতি চালু হলে রাস্তায় গাড়ি পার্কিং কমে আসবে বলে মনে করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, এই পদ্ধতি চালু করার মূল উদ্দেশ্য হচ্ছে রাস্তায় গাড়ি না রাখার জন্য উৎসাহিত করা। কেউ যদি ঘণ্টার পর ঘণ্টা গাড়ি রেখে দেয় তাহলে তাকে জরিমানা দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কুলের ১০০ গজে প্রাইভেটকার নেয়া যাবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ