Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ই-মানি স্থানান্তরের সুযোগ এমএফএস ডিস্ট্রিবিউটরদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০২ এএম

সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে মোবাইল আর্থিক সেবা (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠানের ডিস্ট্রিবিউটরদের ই-মানি এবং নগদ অর্থ লেনদেন করার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে এখন থেকে ছুটির দিনে যখন ব্যাংক সেবা বন্ধ থাকবে তখন এমএফএস এর ডিস্ট্রিবিউটররা তাদের এজেন্টের কাছ থেকে ই-মানি নিয়ে নগদ অর্থ এবং নগদ টাকার বিনিময়ে ই-মানি সরবরাহ করতে পারবে। তবে একদিনে গ্রাহক সর্বোচ্চ ৫০ লাখ টাকার বেশি লেনদেন করতে পারবেন না।
গত রোববার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের (এমএফএসপি) কাছে পাঠিয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, সাপ্তাহিক বা সরকারি ছুটির দিন ব্যাংক সেবা বন্ধ থাকার সময়ে এমএফএস ডিস্ট্রিবিউটররা ই-মানি লিফটিং (ব্যাংক অ্যাকাউন্টে নগদ অর্থ জমার বিপরীতে ই-মানি গ্রহণ) বা ই-মানি রিফান্ড (ই-মানি ফেরত দিয়ে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে নগদ অর্থ উত্তোলন) করতে পারে না। ফলে এমএফএস এজেন্ট পয়েন্টে নগদ অর্থ এবং ই-মানির সরবরাহ বিঘ্নিত হচ্ছে। যার কারণে গ্রাহকরা নিরবচ্ছিন্ন সেবা পাচ্ছেন না।
এ সমস্যা সমাধানে সাপ্তাহিক বা সরকারি ছুটির দিনে এমএফএস এ পর্যাপ্ত নগদ অর্থ এবং ই-মানির সরবরাহ নিশ্চিত করতে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডাররা আন্তঃডিস্ট্রিবিউটর ক্যাশ ম্যানেজমেন্ট পদ্ধতি অনুসরণ করে আন্তঃডিস্ট্রিবিউটর ই-মানি এবং নগদ অর্থ স্থানান্তরের ব্যবস্থা চালু করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ই-মানি স্থানান্তরের সুযোগ এমএফএস ডিস্ট্রিবিউটরদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ