Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি বছরের সর্বোচ্চ লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

শেষ দুই ঘণ্টার শেয়ার বিক্রির চাপে সপ্তাহের প্রথম কর্মদিবসে সূচক পতনের মধ্যদিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল রোববার সূচক ও অধিকাংশ শেয়ারের দাম কমেছে। তবে আগের কর্মদিবসের চেয়ে ৪০০ কোটি টাকা বেড়েছে লেনদেন। যা চলতি বছরে মধ্য সর্বোচ্চ লেনদেনের রেকর্ড। এর আগে, ২০২১ সালে ৭ অক্টোবর লেনদেন হয়েছিল ২ হাজার ৪৯৭ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা।
ব্যাংক-বিমাসহ প্রায় সব খাতের শেয়ারে দাম কমায় সেপ্টেম্বর মাসের দ্বিতীয় কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে ১৮ পয়েন্ট।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ৭৪ পয়েন্ট। এর ফলে টানা ছয় কর্মদিবস উত্থানের পর আজ রোববার পুঁজিবাজারে সূচক পতন হলো।
সূচকের এই পতনকে মূল্য সংশোধন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, উত্থানের পর শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নেবেন বিনিয়োগকারী, এটা স্বাভাবিক প্রক্রিয়া। এতে বিচলিত হওয়ার কিছু নেই।
ডিএসইর তথ্যমতে, ডিএসইতে ৪৭ কোটি ৭০ লাখ ৩০ হাজার ৯৯৩টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ২ হাজার ২৯৬ কোটি ৩৯ লাখ ২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৮৯ লাখ ৫২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৪শ কোটি টাকার বেশি।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ৯৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ার দিনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৬৭ পয়েন্ট কমে ৬ হাজার ৪৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ১ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২ দশমিক ০৭ পয়েন্ট কমে ২ হাজার ৩০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে-ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশন ও জেনেক্স ইনফোসেস লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৪ পয়েন্ট কমে ১৯ হাজার ৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯১ লাখ ৩ হাজার ৭১০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৬০ লাখ ৬ হাজার ৫৮০ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলতি বছরের সর্বোচ্চ লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ