Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শর্তসাপেক্ষে স্ত্রীকে তালাক দেওয়া প্রসঙ্গে।

সজিব
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৫ পিএম

প্রশ্নের বিবরণ : আমি আমার স্ত্রীকে এমন জায়গায় কাপড় শুকাতে নিষেধ করি, যেখানে তার কাপড় পর পুরুষের নজরে পড়তে পারে। তারপরও সে এমন জায়গায় কাপড় শুকাতে দেয়। এর প্রেক্ষিতে আমি তাকে বলি যে, পরে কোনো সময় যদি আবার এমন জায়গা কাপড় শুকাতে দাও তাহলে ‘তুমি তালাক, তিন তালাক’। শুধু এতটুকুই বলি। যেহেতু আমাদের বয়স কম যেকোন সময় মৃত্যু হতে পারে, তথাপিও সাধারণত জীবনের শুরু মাত্র। আশাকরি এরূপ করবে না। তারপরও ভুলক্রমে এরূপ অপ্রত্যাশিত ঘটনা ঘটার আগে কোন সমাধানের রাস্তা বলে দিলে উপকৃত হতাম। আর যদি ঘটেই যায় তবে তারই বা সমাধান কি?


উত্তর : যেখানে সেখানে তালাকের শর্ত লাগানো একধরণের বোকামী। আপনার উচিত এখনই এই কথাটি তুলে নেওয়া। অন্যথায় এমন ঘটনা আবার ঘটলে তালাক পতিত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। আপনি যদি কথাটি ফিরিয়ে নেন, তাহলে এমন ঘটনা সামনে আসবে না। তবে, কোনো নিষেধাজ্ঞা, আদেশ বা উপদেশ দেওয়ার জন্য অন্য কোনো অসন্তুষের কথা বলতে পারেন। তালাকের শর্ত কিছুতেই লাগাবেন না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শর্তসাপেক্ষে স্ত্রীকে তালাক দেওয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ