Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগস্টে সড়কে নিহত ৬০৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

আগস্ট মাসে ৩ হাজার ৭৫৭টি সড়কপথ দুর্ঘটনায় ৬০৩ জনের প্রাণ ঝরেছে, আহত হয়েছে ২৯৯০ জন। এ মাসে নিহতদের মধ্যে ৫০ শতাংশ শিশু-কিশোর-তরুণ। যাদের বয়স ৭ থেকে ২৫ বছর এবং অধিকাংশই শিক্ষার্থী। বাকি ২০ শতাংশ বৃদ্ধ যাদের বয়স ষাটোর্ধ্ব। বিভিন্ন বয়সীদের সড়কপথ দুর্ঘটনার সংখ্যা ৩০ শতাংশ। ৩ হাজার ৭৫৭ টি দুর্ঘটনার ৬০ শতাংশ ঘটেছে বাইকলেন না থাকা এবং সড়কপথের বেহাল দশার কারণে।

জাতীয় দৈনিক, বিভিন্ন সংবাদ সংস্থা ও ইলেকট্রনিক্স চ্যানেলে প্রকাশিত-প্রচারিত তথ্যর পাশাপাশি সারাদেশে সেভ দ্য রোড-এর স্বেচ্ছাসেবীদের তথ্যানুসারে মহাসচিব শান্তা ফারজানা প্রেরিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বাইক লেন না থাকায় এবং দ্রæত গতিতে মোটরসাইকেল চালানোর কারণে ১ হাজার ৬২টি দুর্ঘটনায় আহত ৭৫০ এবং নিহত হয়েছে ৯২ জন। অসাবধানতা ও ঘুমন্ত চোখে-ক্লান্তিসহ দ্রæত চালানোর কারণে ৮৩৯টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৫৬০ এবং নিহত হয়েছে ৬৮ জন। খানা-খন্দক, বিশ্রাম ব্যতিত একটানা পরিবহন চালানোসহ বিভিন্ন ৮৯৬টি বাস দুর্ঘটনায় আহত হয়েছে ৯১৮ জন এবং নিহত হয়েছেন ২৫৫ জন। পাড়া-মহল্লা-মহাসড়কে অসাবধানতার সাথে চলাচলের কারণে লড়ি-পিকআপ-নসিমন-করিমন-ব্যাটারি চালিত রিকশা-সাইকেল ও সিএনজি দুর্ঘটনা ঘটেছে ৯৬০টি আহত হয়েছে ৭৬২ জন এবং ১৮৮ জন নিহত হয়েছে। এছাড়াও ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত নৌপথ দুর্ঘটনা ঘটেছে ১৫৫টি। আহত ৩৭৭ জন নিহত হয়েছে ১৫ জন এবং নিখোঁজ রয়েছেন ৩৪ জন রেলপথ দুর্ঘটনা ১৬৬টি দুর্ঘটনায় আহত হয়েছে ১৭৪ জন এবং নিহত হয়েছে ১৯ জন। আকাশপথে কোন দুর্ঘটনা না ঘটলেও বিমানবন্দরে চরম অব্যবস্থাপনার কারণে শারিরীকভাবে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৪ জন।

সেভ দ্য রোড-এর চেয়ারম্যান ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়সহ অন্যান্য নেতৃবৃন্দর সম্মিলিত প্রচেষ্টায় ৩১ আগস্ট পর্যন্ত প্রাপ্ত তথ্য নিয়ে আগস্ট মাসের এই প্রতিবেদনে সবচেয়ে বেশি যে বিষয়টি আলোচ্য তা হলো-বাইক লেন না থাকার পাশপাশি সড়কপথের বেহাল দশায় সারাদেশে সড়ক দুর্ঘটনা যেমন বেড়েছে। বেড়েছে ক্ষয়ক্ষতির পরিমাণও। গত ১৫ বছর ধরে সেভ দ্য রোড পথদুর্ঘটনারোধে দেশের সকল সড়ক-মহাসসড়ক ও সেতুতে বাইকলেন, ফুটপাথ এবং বাইসাইকেল লেন-এর দাবি জানিয়ে আসছে।

সেভ দ্য রোড নেতৃবৃন্দ বলেন, জুন মাসে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধনের যখন প্রস্তুতি নিচ্ছিলেন, তখনও পদ্মাসেতুতে বাইক লেন-এর দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছিলাম; তখন বাইকলেন-এর ব্যবস্থা করলে আর স্বপ্নের পদ্মা সেতুতে বাইক নিষিদ্ধ করতে হতো না। শোকের মাসে এসে সারাদেশে সকল সড়ক-মহাসড়ক- সেতুতে দুর্ঘটনা তুলনামূলক না কমায় অনতিবিলম্বে বাইক লেন, গতিসীমা নির্ধারণ করে প্রজ্ঞাপন, সিসিটি ক্যামেরা স্থাপন-পর্যবেক্ষণ এবং ৫ কিলোমিটার অন্তর অন্তর পুলিশ বুথ স্থাপনের জন্য পুনরায় সুপারিশ করছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেভ দ্য রোড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ