Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেপুটি স্পিকার নির্বাচিত হলেন শামসুল হক টুকু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৭:১৩ পিএম | আপডেট : ৭:২৭ পিএম, ২৮ আগস্ট, ২০২২

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। আজ রোববার জাতীয় সংসদের ১৯ তম অধিবেশনে তিনি ডেপুটি স্পিকার নির্বাচিত হন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।


ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুর নাম প্রস্তাব করেন জাতীয় সংসদের প্রধান হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন। পরে সেটির সমর্থন করেন সরকার দলীয় আরেক সংসদ সদস্য কামরুল ইসলাম। স্পিকার পদে আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় তাঁকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করলেও পরে সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রস্তাবটি কণ্ঠভোটে দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পরে সেটি পাস হয়।


এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানান, ডেপুটি স্পিকার পদে একটিমাত্র মনোনয়ন পাওয়া গেছে। পরে সংসদে কণ্ঠভোটে সর্বসম্মতক্রমে ও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ডেপুটি স্পিকার নির্বাচিত হন শামসুল হক টুকু। নতুন ডেপুটি স্পিকারকে আজ রোববার সন্ধ্যা ৭টায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে।


উল্লেখ্য, গত ২২ জুলাই নিউইয়র্কের স্থানীয় সময় বিকেল ৪টায় মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। ২৩ জুলাই থেকে তাঁর সংসদীয় এলাকা গাইবান্ধা-৫ আসনকে শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। ২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন।


নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশনের থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশনে না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সে জন্য রোববার কার্যাবলির শুরুতেই ডেপুটি স্পিকার নির্বাচন হয়।


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র টুকু মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনীর সদস্য ছিলেন। পাবনা জেলা আওয়ামী লীগের এই নেতা প্রথমবার ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনের মাধ্যমে সংসদে বসেন। সেই সময় প্রথমে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় তাঁকে। পরে দেওয়া হয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব।


পরপর তিনবার সংসদ সদস্য টুকু বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্বে রয়েছেন। ১৯৪৮ সালের ৩১ মে পাবনার বেড়া উপজেলায় বৃশালিখা গ্রামে জন্মগ্রহণ করেন শামসুল হক টুকু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ