Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

শেয়ার বিক্রির চাপে সপ্তাহের শেষ কার্যদিবসেও দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১০৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা চার কর্মদিবস পুঁজিবাজারে দরপতন হলো।
ডিএসইর তথ্য মতে, বিক্রেতার তুলনায় ক্রেতার উপস্থিতি কম থাকায় দিনভর সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। মাত্র ১৬ কোটি ২ লাখ ৭৪ হাজার ৮৫৭টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ৫৮৩ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৯৯ কোটি ৪৮ লাখ ৩৭ হাজার টাকা।
সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার। এর মধ্যে ৯৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১১৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে ৬ হাজার ১৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৮ দশমিক ৭০ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ২ হাজার ১৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে ইন্ট্রাকো, ওরিয়ন ইনফিউশন, মালেক স্পিনিং, সি পার্ল বিচ, সোনালী পেপার, গ্রামীণফোন, কপারটেক ইন্ডাস্ট্রিজ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং একমি পেস্টিসাইডস লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ পয়েন্ট কমে ১৮ হাজার ১২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৬ লাখ ৫১ হাজার ৭৫৬ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ১৬ লাখ ৬৮ হাজার ১৩১ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে দরপতন অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ