Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলস চেষ্টা করে যাচ্ছি

স্মরণসভায় প্রধান বিচারপতি

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টাও : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলস চেষ্টা করে যাচ্ছি।  আইনজীবীরা যদি আমাদের প্রতি হাত শক্ত না করেন, তাহলে আমরা কোনো মতে আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারবো না।
আমরা অনেক চেষ্টা করছি। বিশেষ ভাবে সুপ্রিম কোর্ট আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলস চেষ্টা করে যাচ্ছে। আইনের শাসন গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে আইনজীবীদের অবদান কম নয়। গতকাল বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের পিতা এম. আব্দুর রহিমের স্মরণে আয়োজিত সভায় এসব কথা বলেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
আলোচনা সভায় বক্তব্য রাখেন, আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো.আবদুল ওয়াহ্হাব মিঞা, সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল বাসেত মজুমদার, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, খন্দকার মাহবুব হোসেন, ইউসুফ হোসেন হুমায়ুন, জমির উদ্দিন সরকার ও জয়নুল আবেদীন।
প্রধান বিচারপতি বলেন, রহিম সাহেব শুধু মুক্তিযুদ্ধে আত্মনিয়োগ করেননি। দেশের উন্নয়নে কাজ করেছেন। প্রথমে তিনি একজন আইনজীবী ছিলেন। এরপর রাজনীতিতে।  রহিমের মতো আইনজীবীদের নীতি থেকেন বিচ্যুত হবেন না। প্রধান বিচারপতি আরো বলেন, স্বাধীনতার পর দেশটার যখন ভঙ্গুর অবস্থা ছিল। সেটার পূর্ণতায় আত্মনিয়োগ যারা করেছেন, তাদের মধ্যে এম. আব্দুর রহিম অন্যতম। সংবিধান প্রণয়নের রুপকারদের মধ্যে তাকে প্রথম সারিতে রাখবো।
এ সময় পিতার কর্ম নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেন, বাবার ৫ বছর বয়সে দাদা মারা যান। তার সবাই বাবাকে কৃষি ও ব্যবসার কথা বলতেন। কিন্তু তিনি সেটা না করে শিক্ষা, সমাজ সেবা ও রাজনীতিতে আত্মনিয়োগ করেন। তিনি বলেন, বাবার সম্পত্তি ছিলো ১২২ বিঘার মতো। আর এখন সেটা হবে ৪০/৪২ বিঘার মতো। অথচ তিনি বারের ভালো আইনজীবীও ছিলেন। তিনি সম্পত্তি বিক্রি করেছেন, রাজনীতি করেছেন। আজকের রাজনীতিতে সম্পত্তি যোগ হয়। কিন্তু আমার বাবার সম্পত্তির যোগ হয়নি।
সভায় সভাপতিত্ব করেন, জাতীয় আইনজীবী সমিতির সভাপতি শাহ মো. খসরুজ্জামান। সবশেষে উপস্থিত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ