Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্লোর প্রাইসের প্রভাবে পুঁজিবাজারে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

গেল সপ্তাহে টানা দু’দিন দরপতনের পর এ সপ্তাহের প্রথম কর্মদিবসে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। গতকাল রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৫৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৩৭৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। বস্ত্র, বিমা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বাড়ায় বড় উত্থান হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলেছেন, দরপতন রোধে গত বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়। আর তাতে বিনিয়োগকারীদের আস্থার সংকট দূর হয়েছে। এতে পুঁজিবাজারে উত্থান হয়েছে।
ডিএসইতে ১৪ কোটি ৪৯ লাখ ৪১ হাজার ৯৭টি শেয়ার কেনা-বেচা হয়েছে। মোট লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৪১ কোটি ৭৭ লাখ ৮২ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে।
ডিসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৬২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭টির। অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ারের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স ১৫৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৩১ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল আইপিডিসি, ফরচুন সুজ, কাট্টলী টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, সোনালী পেপার, মতিন স্পিনিং, স্কয়ার টেক্সটাইলস, কেডিএস এক্সেসরিজ এবং ডেল্টা লাইফ ইনস্যুরেন্স লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২৬৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪টির। অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ২১৫ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ১১ লাখ ৯৩ হাজার ১৭০ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লোর প্রাইসের প্রভাবে পুঁজিবাজারে বড় উত্থান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ