Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে : সৈয়দ ইবরাহিম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১০:১৫ পিএম

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেছেন, বিগত ৫১ বছরে বাংলাদেশে এমন সংকট আসেনি যেটি বর্তমানে চলছে। সুতরাং বাংলাদেশের শ্রীলঙ্কা হওয়ার সমূহ সম্ভাবনা দেখছি। এই সংকট সমাধানে সততা, সতর্কতা এবং সাহসিকতা দরকার। সেটিতে জনগণকে সম্পৃক্ত করতে হবে।

শুক্রবার (২৯ জুলাই) বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) আয়োজিত জ্বালানি এবং বিদ্যুৎ সংকটের কারণ ও সমাধানের গুচ্ছ প্রস্তাবনা শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করায় শ্রীলঙ্কার যেমন সমাধান হয়নি, তেমনি বাংলাদেশেও শেখ হাসিনা পদত্যাগ করলে সংকটের সমাধান হবে না। কারণ বাংলাদেশের সিস্টেমের মধ্যেই গলদ। তাই সিস্টেমে পরিবর্তন আনতে হবে। আমলা ও কর্তাব্যক্তিরা সমস্যা জিইয়ে রাখছে তাদের সুবিধার জন্য। এসব কর্মকর্তাদের মনের ভেতর আবর্জনা ও বিষ্ঠা জমে গেছে। এদের দ্বারা দেশের পরিবর্তন আসবে না।

তিনি বলেন, সরকার ইনডেমনিটি দিয়েছে যে কুইক রেন্টাল নিয়ে কোনো কথা বলা যাবে না। এ কথার মাধ্যমে তিনি বাংলাদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিয়েছেন। আবার তিনি খন্দকার মোশতাকের ইনডেমনিটির বিরুদ্ধে কথা বলেন। কল্যাণ পার্টির চেয়ারম্যান বলেন, বিদেশিরা যে ঋণ দিচ্ছে তা বিনা লাভে দিচ্ছে না। শ্রীলঙ্কা যেমন ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে হাম্বানটোটা বন্দর চীনকে লিজ দিয়ে দিয়েছে। আমাদের উন্নয়নগুলো যে লিজ দিতে হবে না তার গ্যারান্টি নেই। তিনি আরও বলেন, শুধু ভিপি নুর, জোনায়েদ সাকি নয়, বাংলাদেশের রাজনীতিতে আরও লক্ষ তরুণ প্রয়োজন। কারণ আগামীর বাংলাদেশকে তরুণরা নেতৃত্ব দেবে। আমাদের বৃদ্ধদের চেয়ে তরুণদের বেশি দিন ঋণের বোঝা বহন করতে হবে।

সভাপতির বক্তব্যে এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, আমাদের সংবিধানের পরিবর্তন আনতে হবে। কারণ সংবিধানের নির্দেশনার কারণেই আদানি গ্রুপকে টাকা দিতে হচ্ছে। সংবিধান ক্ষমতা দিয়েছে জনগণের স্বীকৃতি ছাড়াই যেকোনো বিদেশি চুক্তিতে স্বাক্ষর করতে পারার। আমাদের সংখ্যার রাজনীতি বন্ধ করতে হবে। সঠিক তথ্য নিয়ে কাজ করতে হবে। এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজের সভাপতিত্বে সভায় প্রবন্ধ উপস্থাপন করেন এনডিএমের যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন। এতে বক্তব্য রাখেন মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, এবি পার্টির নেতা ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, গণঅধিকার পরিষদের ফারুক হাসান, এনডিএমের মহাসচিব নুরুজ্জামান হীরা, আনিসুর রহমান, অধ্যাপক আশরাফ আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ