Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের বাড়ল স্বর্ণের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

দেশের বাজারে ভরিতে ১ হাজার ৩৪১ টাকা বাড়ানোর পরদিনই ফের বাড়ানো হয়েছে স্বর্ণের দাম। এবারে এক লাফে দাম বেড়েছে ভরিতে ২ হাজার ৭২৩ টাকা। ফলে সবচেয়ে ভালো মানের তথা ২২ ক্যারেট মানের ক্যাডমিয়াম হলমার্ক করা স্বর্ণের দাম পড়বে প্রতি ভরি ৮১ হাজার ২৯৮ টাকা। আর দুই দিনেই ২২ ক্যারেট স্বর্ণের প্রতি ভরির দাম বাড়ল ৪ হাজার ৬৪ টাকা।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ শুক্রবার থেকে স্বর্ণের নতুন এই দর কার্যকর হবে।
এর আগে, গত মঙ্গলবার স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছিল বাজুস। গত বুধবার থেকে কার্যকর হয়েছিল নতুন দাম। এর পরদিনই ফের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে গেল ২৭শ টাকার বেশি।
গতকালের বিজ্ঞপ্তিতেও স্বর্ণের দামের পাশাপাশি স্বর্ণের অলংকার কেনার ক্ষেত্রে ন্যূনতম মজুরি নির্ধারণ করে দেওয়া হয়েছে। সেই মজুরি অবশ্য আগের মতোই প্রতি গ্রামে সর্বনিম্ন ৩০০ টাকা (এক ভরিতে ১১ দশমিক ৬৬৪ গ্রাম) নিতে বলা হয়েছে। সে হিসাবে এক ভরি স্বর্ণের অলংকারের মজুরি পড়বে সাড়ে ৩ হাজার টাকা।
বাজুসের নতুন বিজ্ঞপ্তির তথ্য বলছে, আজ থেকে দেশের বাজারে সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে হবে ৮১ হাজার ২৯৮ টাকা। গত বুধবার এই মানের স্বর্ণের দাম ছিল প্রতি ভরি ৭৮ হাজার ৫৫৭ টাকা। এছাড়া ২১ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৭৭ হাজার ৫৬৫ টাকা।
গত বুধবার এই মানের প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৭৫ হাজার টাকা। সে হিসাবে এই মানের স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ২ হাজার ৫৬৫ টাকা।
একইসঙ্গে বেড়েছে ১৮ ক্যারেট মানের স্বর্ণের দামও। এখন এই মানের এক ভরি স্বর্ণ কিনতে গুনতে হবে ৬৬ হাজার ৪৮৪ টাকা। গত বুধবার এর দাম ছিল ৬৪ হাজার ২৬৮ টাকা। এই মানের স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ২ হাজার ২১৬ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৫৫ হাজার ১৭০ টাকা। গত মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে এই মানের স্বর্ণের দাম সম্পর্কে কিছু বলা হয়নি। সবশেষ ১৭ জুলাই এই মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৫২ হাজার ৭২১ টাকা।
বাজুসের গত মঙ্গলবার ও গতকালের বিজ্ঞপ্তি পর্যালোচনা করে দেখা যাচ্ছে, এই দুই দিনের ব্যবধানেই দেশের বাজারে ২২ ক্যারেট মানের স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ৪ হাজার ৬৪ টাকা। এছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম এই দুই দিনে বাড়ল ৩ হাজার ৮৪৯ টাকা। আর ১৮ ক্যারেট মানের স্বর্ণের দাম বাড়ল ভরিতে ৩ হাজার ২৬৬ টাকা।
বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, স্বর্ণের দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। আর স্বর্ণের দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়ে যাওয়াকে। এর পরিপ্রেক্ষিতে গতকাল বৈঠক করে নতুন দাম নির্ধারণ করেছে বাজুস মূল্য নির্ধারণ ও মূল পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফের বাড়ল স্বর্ণের দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ