Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিসিকে ৬৯৪ প্লট খালি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

উদ্যোক্তাদের শিল্পায়নে আগ্রহী করতে সারাদেশের শিল্পনগরী গুলোতে প্লট বরাদ্দ দেয় বাংলাদেশক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। বর্তমানে সারাদেশের বিসিকের ৬৯৪টি প্লট খালি রয়েছে। আগ্রহী শিল্প উদ্যোক্তাদের শিল্প স্থাপনের জন্য এসব বরাদ্দ দেওয়া হচ্ছে। বিসিক জানিয়েছে, বরাদ্দের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ৪৫ দিনের মধ্যে প্লটের জন্য আবেদন করতে হবে।

এসব শিল্পনগরীতে প্লটের মূল্য এককালীন অথবা ৫ বছরে ১০ কিস্তিতে পরিশোধ করা যায়। তবে আবেদনপত্র জমা দেওয়ার সময় চাহিত প্লটের জমির মোট মূল্যের ২০ শতাংশ পে-অর্ডার অথবা ডিডির মাধ্যমে জমা দিতে হবে।
বিসিক সূত্রে জানা গেছে, বর্তমানে রাজশাহী-২ বিসিক শিল্পনগরীতে ২৮৬টি এবং গোপালগঞ্জের সম্প্রসারিত বিসিক শিল্পনগরীতে ১৩০টি প্লট খালি রয়েছে। পাশাপাশি মাদারীপুর সম্প্রসারিত বিসিক শিল্পনগরীতে ২৬টি, মাদারীপুর বিসিক শিল্পনগরীতে একটি, মৌলভীবাজারের শ্রীমঙ্গল বিসিক শিল্পনগরীতে ৭৬টি, মৌলভীবাজার বিসিক শিল্পনগরীতে ১টি, রাঙ্গামাটি বিসিক শিল্পনগরীতে ৫টি, সুনামগঞ্জ বিসিক শিল্পনগরীতে আটটি, খাগড়াছড়ি বিসিক শিল্পনগরীতে ৩৩টি, কক্সবাজার বিসিক শিল্পনগরীতে একটি, সিলেট গোটাটিকর বিসিক শিল্পনগরীতে দুটি, ফেনী নিজকুঞ্জরা বিসিক শিল্পনগরীতে দুটি, নোয়াখালী বিসিক শিল্পনগরীতে নয়টি, লালমনিরহাট বিসিক শিল্পনগরীতে চারটি, পাবনা বিসিক শিল্পনগরীতে পাঁচটি, পঞ্চগড় বিসিক শিল্পনগরীতে একটি, মেহেরপুর বিসিক শিল্পনগরী দুটি, বরিশাল বিসিক শিল্পনগরীতে ১৭টি, ভোলা বিসিক শিল্পনগরীতে চারটি, পটুয়াখালী বিসিক শিল্পনগরীতে ছয়টি , ঝালকাঠি বিসিক শিল্পনগরীতে চারটি, বরগুনা বিসিক শিল্পনগরীতে ২৪টি এবং চুয়াডাঙ্গা বিসিক শিল্পনগরীতে ৪৭টি প্লট খালি রয়েছে।
কয়েক দশক আগেও দেশের বিসিক শিল্পনগরীতে ফাঁকা পড়ে থাকতো অধিকাংশ প্লট। সে অবস্থা এখন আর নেই। সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধা থাকায় এখন বিসিকের প্লটে আগ্রহ বাড়ছে। বেশিরভাগ শিল্পনগরীতেই সবগুলো প্লটে গড়ে উঠছে শিল্প-কারখানা। এর মধ্যে জেলায় জেলায় শিল্পপ্লটগুলো নতুন করে সম্প্রসারণের কারণে কিছু বরাদ্দযোগ্য প্লট থেকে যাচ্ছে। বিসিকের সবশেষ তথ্যানুযায়ী, সারাদেশে সংস্থাটির ৭৬টি শিল্পনগরী রয়েছে। এগুলোতে প্লটের সংখ্যা ১০ হাজার ৯২২টি। এর মধ্যে ৪১২টি প্লট খালি হয়ে আটকা রয়েছে অবরাদ্দ হিসাবে। সেগুলোতে নানা জটিলতা রয়েছে। বরাদ্দ প্লটে গড়ে উঠেছে সারাদেশের ৫ হাজার ৮৮৫টি শিল্প ইউনিট। অধিকাংশ শিল্প ইউনিট একাধিক প্লট ব্যবহার করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিকে ৬৯৪ প্লট খালি

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ