Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচনের তিন মাস আগে সংসদ বিলুপ্ত চায় মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০১ এএম

নির্বাচনের তিন মাস আগে সংসদ বিলুপ্ত করে বিগত ১১টি সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠন ও ইভিএম ব্যবহার না করাসহ ১৯ দফা সুপারিশ করেছে বাংলাদেশ মুসলিম লীগ।
নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে গতকাল এ সুপারিশ করেছে দলটি। সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজার নেতৃত্বে দলটির ১২ সদস্যদের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়।
দলটির সুপারিশগুলোর মধ্যে রয়েছে- রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত কোনো কর্মকর্তা বা কর্মচারীকে নির্বাচন সংশ্লিষ্ট দায়িত্বে না রাখা। রিটার্নিং অফিসারের দায়িত্ব জেলা জজদের দেওয়া। ভোটের সময় জনপ্রশাসন, তথ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচন কমিশনের অধীনে রাখা এবং নির্বাচনের তিন মাস আগে জাতীয় সংসদ বিলুপ্ত করা।
এছাড়া প্রতিটি নির্বাচনী এলাকায় একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং কাস্টিং ভোট ৫১ শতাংশের কম হলে সংশ্লিষ্ট আসনে পুন:নির্বাচনের দাবি জানিয়েছে মুসলিম লীগ। দলটি ভোটার তালিকার সফট ও হার্ডকপি বিনামূল্যে প্রার্থীদের সরবরাহ, প্রতিটি কেন্দ্র, ভোট গণনা কক্ষ ও ফলাফল ঘোষণা কক্ষ সিসি টিভির আওতায় নিয়ে আসা, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় মনোনয়ন ও প্রতীক পদ্ধতি বাতিল করা ও ‘না’ ভোট প্রচলন করারও সুপারিশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচনের তিন মাস আগে সংসদ বিলুপ্ত চায় মুসলিম লীগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ