Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লোড শেডিংয়ের সূচি প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক লোড শেডিং শুরুর পর দ্বিতীয় দিনের সূচি প্রকাশ করা হয়েছে। যাতে পিক আওয়ারে কোথায় কখন বিদ্যুৎ থাকবে না তা জানিয়েছে ঢাকা ও উত্তরের দুই বিতরণ সংস্থা।

ঢাকার বড় অংশের বিদ্যুৎ বিতরণ সংস্থা ডিপিডিসি এবং উত্তরাঞ্চলের বিতরণ সংস্থা নেসকো বুধবারও এক ঘণ্টা করে লোড শেডিংয়ের তালিকা করলেও কোনো কোনো এলাকায় সূচিতে দুই বার বিদ্যুৎ বন্ধ রাখার সময় রাখা হয়েছে। তবে ঢাকার আরেক অংশ ও পাশের কিছু এলাকায় বিদ্যুৎ বিতরণকারী কোম্পানি ডেসকোর সূচি প্রথম দিনেই ওলটপালট হয়েগেছে। উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলার আওতাধীন ৩৯টি উপজেলা শহর ও শহরাঞ্চলের প্রায় ১৭ লাখ গ্রাহকের বিদ্যুতের চাহিদা পূরণ করে নেসকো।
গতকাল মঙ্গলবার বিদ্যুৎ সরবরাহ কম থাকায় পরিকল্পনার চেয়ে বেশি লোড শেডিং করতে হয়েছে। এজন্য ডেসেকো আজ বুধবারের তালিকা প্রকাশ করেনি। প্রথম দিনের লোড শেডিং সূচি পরিপালন করতে না পারাকে এর কারণ হিসেবে তুলে ধরেন কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক কাউসার আমির আলী। তাদের আওতাধীন এলাকায় যে পরিমাণ বিদ্যুৎ সরবরাহ পাওয়ার কথা ছিল, তা না আসায় বেশি লোড শেডিং করতে হয়। যে কারণে সূচি অনুসরণ করা যায়নি।
জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎ কেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে এক ঘণ্টা করে লোড শেডিং করা শুরু হয়েছে গত মঙ্গলবার থেকে। আগের লোড শেডিংয়ের সূচি প্রকাশ করেছিল ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি ডেসকো। আজ বুধবার এর সঙ্গে যুক্ত হয়েছে নেসকোর লোডশেডিং সূচি। গত মঙ্গলবার ডিপিডিসি সকাল ১০টা থেকে রাত ১০টার মধ্যে সম্ভাব্য লোড শেডিংয়ের মোট পরিমাণ ধরে ১০০ মেগাওয়াট। তবে বিকাল নাগাদ লোডশেডিং ১২৫ মেগাওয়াটে পৌঁছে গিয়েছিল। এদিন অনেক এলাকায় সূচি ধরে লোড শেডিং করা হলেও কোথাও কোথাও দুইবার করেও বিদ্যুৎ গেছে। আবার কোনো এলাকায় সূচি থাকলেও বিদ্যুৎ যায়নি। রাজধানী ঢাকার বেশিরভাগ এলাকা ও নারায়ণগঞ্জের কিছু এলাকায় বিদ্যুৎ বিতরণের দ্বায়িত্বে রয়েছে ডিপিডিসি। কোম্পানিটির গ্রাহক প্রায় সাড়ে ১৫ লাখ গ্রাহক। ডিপিডিসির আওতাধীন ৩৬ এলাকায় মধ্যে বেশিরভাগ জায়গায় একবার লোড শেডিং অর্থাৎ এক ঘন্টা বিদ্যুৎ না থাকার সূচি রয়েছে। তবে কিছু কিছু এলাকার একাধিকবার লোড শেডিং অর্থাৎ একঘন্টার বেশি সময় বিদ্যুতহীন রাখারও সূচি রয়েছে।



 

Show all comments
  • আবুল ২০ জুলাই, ২০২২, ২:০০ এএম says : 0
    ১ম দিনেই লোডশেডিংয়ের গরমিল। এক ঘণ্টার কথা বলে ৪ ঘন্টা। এর নাম কি উন্নয়ন।
    Total Reply(0) Reply
  • আবির ২০ জুলাই, ২০২২, ১:৫৩ এএম says : 0
    এক ঘণ্টার কথা বলে ৭-৮ ঘন্টা লোডশেডিং দেয়ার নামই হচ্ছে উন্নয়ন।
    Total Reply(0) Reply
  • আবির ২০ জুলাই, ২০২২, ১:৫৪ এএম says : 0
    এটা তো কেবল শুরু!গলাফাটানো উন্নয়নের বুলিতে দেশ এখন উন্নয়নের মহাসমুদ্রে নিমজ্জিত,এটা তার বহিঃপ্রকাশ মাত্র।
    Total Reply(0) Reply
  • আবির ২০ জুলাই, ২০২২, ১:৫৪ এএম says : 0
    সিঙ্গাপুরের সাথে মিলিয়ে লোডশেডিং এর সূচি করা হোক
    Total Reply(0) Reply
  • আবুল ২০ জুলাই, ২০২২, ১:৫৫ এএম says : 0
    বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় ২০০০ ডলার,শ্রীলঙ্কার জনগণের মাথাপিছু আয় ৬০০০ ডলার,তবুও শ্রীলঙ্কা দেউলিয়া। আমরা কোন পথে যাচ্ছি। তবুও সরকারের আমলারা বলবে দেশে অনেক উন্নয়ন হচ্ছে। উন্নয়ন কি লোডশেডিং?
    Total Reply(0) Reply
  • আবুল ২০ জুলাই, ২০২২, ১:৫৬ এএম says : 0
    লোডশেডিং যদি বন্ধ না করতে পারে তাহলে সরকারের কোনো উন্নয়ন জনগণের চোখে পড়বে না।
    Total Reply(0) Reply
  • আবুল ২০ জুলাই, ২০২২, ১:৫৮ এএম says : 0
    কি আজব অবস্থা ডিজিটাল দেশে নাকি লোডশেডিং হয়। তাহলে কিসের ডিজিটাল দেশে? এখন সরকারের কর্তা ব্যক্তিরা একটু মুখে লাগাম দিয়েন দয়া করে।
    Total Reply(0) Reply
  • MD AB Rahim Khan ২০ জুলাই, ২০২২, ৬:২২ এএম says : 0
    ডিজিটাল বাংলাদেশ ডিজিটাল লোডশেডিং এমনটা হতেই পারে পাবলিক খালি চিল্লায়
    Total Reply(0) Reply
  • MD AB Rahim khan ২০ জুলাই, ২০২২, ৬:৩৫ এএম says : 0
    ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল লোডশেডিং মহাবিশ্বের উন্নয়ন দেশের মাঝে এতে চিল্লানোর কি? পাবলিক খালি চিল্লায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোড শেডিংয়ের সূচি প্রকাশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ