Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিক্রি বেশি প্রকাশকদের মুখে হাসি

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইখতিয়ার উদ্দির সাগর : এবারের অমর একুশে গ্রন্থমেলার চিত্রটা শুরু থেকেই ভিন্ন। বইপ্রেমীদের আনাগোনো শুরু হয়েছে মাসব্যাপী মেলার শুরু থেকেই। সে কারণে বইয়ের বিক্রিও বেশ ভালো। বিক্রি ভালো বলেই বেশিরভাগ প্রকাশকের মুখে হাসি ফুটেছে মেলার মাঝামাঝি সময়েই। রাজনৈতিক অস্থিরতা না থাকায় এবং মেলার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ভালো হওয়ায় মেলার সামনের দিনগুলোতে বইয়ের বিক্রি আরও ভালো হবে বলে আশাবাদী প্রকাশকরা। এছাড়া মেলায় গতকাল পর্যন্ত বাংলা একাডেমির নিজস্ব স্টলে বিক্রির পরিমাণ ৫১ লাখ ৪২ হাজার ৫০৬ টাকা ৩০ পয়সা। বইমেলার বিভিন্ন স্টল ঘুরে স্বত্বাধিকারী ও বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই বছর বই বিক্রি গতবারের তুলনায় অনেক ভালো। অবসর প্রকাশনীর স্বত্বাধিকারী মাসুদ রানা বলেন, এবার প্রথম দিন থেকেই মেলা জমজমাট। তবে মেলার দ্বিতীয় শুত্রুবার ও পহেলা ফাল্গুনে অন্য যে কোনো দিনের থেকে ভালো বিত্রিু হয়েছে। তবে ভালোবাসার দিন বই কম বিত্রিু হয়েছে বলেও তিনি জানান। তিনি আরো বলেন, ভালোবাসা দিবসে ভিড় থাকলেও তাদের মধ্যে তরুণ-তরুণী সংখ্যা বেশি ছিল। এই জন্য বিক্রি একটু কম হয়েছে।
এই পর্যন্ত মেলায় বেশি বিত্রিু হয়েছে হুমায়ূন আহমেদ ও ইমদাদুল হক মিলনের উপন্যাস; আনিসুল হক, আব্দুল্লাহ আবু সাঈদ প্রমুখ লেখকের বই এবং জাফর ইকবালের সায়েন্স ফিকশন ও গণিতের বই। ছোটরা কিনেছে মজার সব ছড়া, আঁকাআঁকি ও ভূতের গল্পের বই। আশুলিয়া থেকে আসা ছোট্ট শিশু মিরাজ জানায়, আমি অনেক গল্পের বই কিনব। মেলায় এসে আমার অনেক ভালো লাগছে।
ধর্মীয় অবমাননার অভিযোগে স্টল বন্ধ : ধর্মীয় অবমাননার দায়ে অমর একুশে গ্রন্থমেলার ব-দ্বীপ প্রকাশনকে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল সোমবার বিকেলে মেলার পঞ্চদশ দিনে সোহরাওয়ার্দী উদ্যানের ব-দ্বীপ প্রকাশনের (১৯১ নম্বর) স্টল বন্ধ করে দেয় পুলিশ।
ঘটনাস্থলে শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খবর পেয়ে স্টলে অভিযান চালাই। ইতোমধ্যে শামসুজ্জোহা মানিক সম্পাদিত ‘ইসলামের বিতর্ক’ শিরোনামের সংকলন গ্রন্থটিতে মহানবী সম্পর্কে নানা আপত্তিকর শব্দ পাই। আর সে কারণেই বাংলা একাডেমির সদস্য সচিবের সঙ্গে কথা বলে স্টলটি বন্ধ করে দিয়েছি। একই সঙ্গে শামসুজ্জোহা মানিকের অন্যান্য বই জব্দ করেছি। এসব স্টাডি করে দেখব, যদি সেগুলোতেও কোনো অসঙ্গতি পাই তবে পরবর্তী পদক্ষেপ নেব।
ব-দ্বীপ প্রকাশন থেকে প্রকাশিত শামসুজ্জোহা মানিকের অন্যান্য বইগুলো হলো ‘বাংলাদেশে গণতন্ত্রের সমস্যা’, ‘ধর্ম ও বাঙ্গালীর পুনরেকত্রীকরণ’, ‘ধর্মের রাজনীতি ও আধুনিক সভ্যতা’, ‘বাংলাদেশের দুর্বৃত্তায়ন’, ‘নারী ও ধর্ম’, ‘বাংলাদেশের সঙ্কট’, ‘ধর্ম ও জাঁতাকলে বাঙ্গালী জাতি’, ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, ‘ইসলাম বিতর্ক’, ‘ইসলামে নারীর অবস্থান’ প্রভৃতি।
স্টলে কর্তব্যরত বই বিক্রয়কর্মী জানান, এসব বইমেলার প্রথম দিন থেকেই ছিল। অনেকে কিনেছেও। কিন্তু কোনোরকম বিতর্ক তৈরি হয়নি। আমি নিজেও জানি এখানে কী আছে। হঠাৎ পুলিশ এলো। তারা অনেকক্ষণ বই অনুসন্ধান করে স্টল বন্ধ করে দিল।
বই মেলায় এসেছে ‘কবি মহসিন হোসাইনের প্রতি দুই বাংলার কবি-সাহিত্যেকের পত্রাবলী’। গ্রন্থটি প্রকাশ করেছে সমাচার প্রকাশনী বাংলাবাজার থেকে। এটি সম্পাদনা করেছেন ড. তপন বাগচী। সত্তর দশকের অন্যতম কবি মহসিন হোসাইনকে লেখা কবিরা হলেন Ñ কবি জসীমউদ্দিন, কবি ছান্দসিক আবদুল কাদির, কবি বন্দে আলি মিয়া, প্রফেসর কাজী মেতাহার হোসেন, ড. আশরাফ সিদ্দিকী, কবিয়াল বিজয় সরকার, কবি প্রমথনাথ বিশী (ভারত) প্রমুখ। গ্রন্থে আছে ৩২৬ খানি চিঠি। ৩০০ পৃষ্ঠার বইটির মূল্য মাত্র ৩০০ শত টাকা।
মূলমঞ্চের অনুষ্ঠান : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশে জীবনানন্দ দাশ চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তফা এনাম। আলোচনায় অংশগ্রহণ করেন প্রভাতকুমার দাস, রুবী রহমান, মুহাম্মদ সামাদ, ফয়জুল লতিফ চৌধুরী এবং পিয়াস মজিদ। সভাপতিত্ব করেন আহমদ রফিক।
সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি সংগঠন ‘ক’জনা’। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী শামা রহমান, নীলোৎপল সাধ্য, চঞ্চল খান, রোকাইয়া হাসিনা, জলি রহমান, ফারহানা ফেরদৌসী তানিয়া, ইবনে খালদুন রাজন, মো. মফিজুর রহমান, ফারহানা আক্তার শার্লি এবং ক্যামেলিয়া সিদ্দিকা।
আজকের অনুষ্ঠান : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে মাহমুদ নূরুল হুদা জন্মশতবর্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশগ্রহণ করবেন নেহাল করিম, শামসুজ্জাহান নূর এবং হাশেম সূফী। সভাপতিত্ব করবেন ড. এনামুল হক। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্রি বেশি প্রকাশকদের মুখে হাসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ