Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউপি নির্বাচন : ৬ কোটি ব্যালট ও অর্ধকোটি ফরম ছাপানোর নির্দেশ

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রথম ধাপের সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদের জন্য ৬ কোটি ব্যালট পেপার ছাপানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া নির্বাচনী কাজের জন্য অর্ধকোটি ফরম ছাপাতে গভর্নমেন্ট প্রিন্টিং প্রেসকে নির্দেশনা দেয়া হয়েছে। তবে চেয়াম্যান পদে দলীয়ভাবে নির্বাচন হওয়ায় প্রার্থিতা চূড়ান্ত হওয়ার পর ব্যালট পেপার ছাপানোর কাজ শুরু করতে হবে বলেও বিষয়টি গভর্নমেন্ট প্রিন্টিং প্রেসকে জানানো হয়েছে। সোমবার ইসির সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে এ নির্দেশনা দেয়া হয়। চিঠিতে বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাধারণ সদস্য পদের জন্য সবুজ কাগজে কালো কালি ও সংরক্ষিত নারী সদস্য পদের জন্য গোলাপী কাগজে কালো কালি ব্যবহার করতে হবে। এছাড়া প্রার্থিতা চূড়ান্ত হলে চেয়ারম্যান পদের জন্য সাদা কাগজে কালো কালির ব্যালট ছাপাতে হবে। পাশাপাশি নির্বাচনে বিভিন্ন পর্যায়ে ব্যবহারের জন্য অর্ধকোটি ফরম ছাপাতে বলা হয়েছে।
এ বিষয়ে ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব সামসুল আলম জানান, ইউপি নির্বাচন সামনে রেখে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি গুছিয়ে রাখা হচ্ছে। আইন-বিধির আলোকে সব সামগ্রী সরবরাহ ও মুদ্রণ শিগগিরই শুরু হবে। ইতোমধ্যে প্রেসের কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা হয়েছে বলেও জানান তিনি। ছয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন আয়োজনের প্রথম ধাপে ২২ মার্চ ৭৩৯টি ইউনিয়নে ভোট হবে। এর আগে ২২ ফেব্রুয়ারির মধ্যে প্রার্থীদের মনোনয়ন দাখিল করতে হবে। এবারই প্রথম দলীয়ভাবে চেয়ারম্যান পদে নির্বাচন হবে। নির্বাচন কমিশন ৪০টি নিবন্ধিত দলকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানাতে চিঠি দিয়েছে কমিশন। ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপে ৩১ মার্চ ৭১০টি, ২৩ এপ্রিল ৭১১টি, ৭ মে ৭২৮টি, ২৮ মে ৭১৪টি এবং ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হবে।
ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী দেশের ৯ কোটি ৯৯ লাখ ভোটারের মধ্যে অন্তত ৭ কোটি ৭০ লাখ ভোটার রয়েছে সাড়ে চার হাজার ইউপিতে। এই হিসাবে দেশের সব ইউপির জন্য চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদ মিলিয়ে প্রায় ২৪ কোটি ব্যালট পেপার ছাপতে হবে এবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন : ৬ কোটি ব্যালট ও অর্ধকোটি ফরম ছাপানোর নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ