Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সুপ্রিম কোর্টে কংগ্রেসের আবেদন খারিজ

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের পার্লামেন্টে বিরোধী দলীয় নেতার মর্যাদা পেতে সুপ্রিম কোর্টে কংগ্রেসের করা আবেদন গতকাল খারিজ হয়ে গেছে। দেশটির লোকসভায় বিরোধী দলীয় কোনো নেতা নেই। কারণ, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রয়োজনীয় ৫৫ আসন পেতে ব্যর্থ হয়। সংবিধান অনুযায়ী পুরো আসনের অন্তত ১০ শতাংশ না পেলে কোনো দল পার্লামেন্টে বিরোধী দলীয় নেতার মর্যাদা পাবে না। গত লোকসভা নির্বাচনে কংগ্রেস মাত্র ৪৪টি আসনে জয় পেয়েছিল।
ভারতের প্রথম স্পিকার জি ভি মালভাঙ্কারের দেয়া ছয় দশক আগের রায়ের ভিত্তিতে সুপ্রিম কোর্ট কংগ্রেসের এ আবেদন খারিজ করেছে। খারিজকালে সুপ্রিম কোর্ট জানায়, সংক্ষুব্ধ পক্ষ আদালতে হাজির ছিলো না। যদি তারা বিরোধী দলীয় নেতার মর্যাদা পেতে চায় তবে তাদের আদালতে হাজির হতে আর্জি জানাতে হবে। এর আগে কংগ্রেস সরকারের কাছে এ বিষয়ে আবেদন করে। মোদি সরকার বারবার বলেছে, কংগ্রেসের পাওয়া ভোটের মানদ- বিবেচনা করেই পদক্ষেপ নেয়া হয়েছে। এ ছাড়া কংগ্রেস ২০১৪ সালে লোকসভা স্পিকার সুমিত্রা মহাজনের কাছেও আবেদন করেছিল। অ্যাটর্নি জেনারেল মুকুল রোহাতগির মতামত নিয়ে তিনি এ আবেদন বাতিল করে দেন। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খার্গে বর্তমানে পার্লামেন্টে কংগ্রেস দলীয় নেতা। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের সুপ্রিম কোর্টে কংগ্রেসের আবেদন খারিজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ