Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

সপ্তাহের শেষ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। গতকাল বৃহস্পতিবার ডিএসইতে এক মাসের বেশি সময় পর হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।
এর আগের নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের দিন ও পরের তিন কার্যদিবসসহ টানা চার কার্যদিবস শেয়ারবাজারে দরপতন হয়। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক কমে ১২৩ পয়েন্ট। আর বাজার মূলধন কমে ছয় হাজার ৯৩১ কোটি টাকা।
এ পরিস্থিতিতে গত বুধবার শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখীতার দেখা মেলে। মূল্যসূচক বাড়ার পাশাপাশি বাড়ে বাজার মূলধন। এ ধারাবাহিকতা বজায় রেখে গতকাল শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়। শুরুতে দেখা দেওয়া ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত।
তবে মাঝে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমলেও লেনদেনের শেষদিকে এসে বেশকিছু প্রতিষ্ঠান পতনের তালিকা থেকে বেরিয়ে দাম বাড়ার তালিকায় নাম লেখায়। এতে সূচকের বড় উত্থান দিয়েই দিনের লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ১৩৫টির এবং ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪২৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪৬ কোটি ৬৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৪৩ কোটি ৮৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০২ কোটি ৭৫ লাখ টাকা। এর মাধ্যমে চলতি বছরের ১৬ মে’র পর ডিএসইতে আবারও হাজার কোটি টাকার ওপরে লেনদেন হলো। আর ১১ মে’র পর বাজারটিতে সর্বোচ্চ লেনদেনের ঘটনা ঘটলো।
লেনদেন বাড়ার দিনে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৬৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শাইনপুকুর সিরামিকের ৫২ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আরএকে সিরামিকস।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-আইপিডিসি ফাইন্যান্স, মুন্নু ফেব্রিক্স, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, সাইফ পাওয়ারটেক, ইউনিক হোটেল, ওরিয়ন ফার্মা এবং এইচআর টেক্সটাইল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১২৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৩৩ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০০টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ