Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক বাড়ল পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম

আগামী অর্থবছরের বাজেট পেশের পর টানা তিন কর্মদিবস পতন শেষে অবশেষে সূচক কিছুটা বাড়ল পুঁজিবাজারে। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর, গতি ফিরেছে লেনদেনেও। গত রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ১১৮ পয়েন্ট দরপতনে নতুন করে যে হতাশা ছড়িয়ে পড়েছিল, তা থেকে বের হয়ে চাপ কাটবে কি না, এ নিয়ে নানা সমীকরণের মধ্যে গতকাল বুধবার লেনদেন শুরুই হয় শেয়ারদর বাড়ার মধ্য দিয়ে। দিন শেষে বেড়েছে ১৭১টি কোম্পানির দর, কমেছে ১৬১টির আর অপরিবর্তিত ছিল বাকি ৪৬টির দর। লেনদেনের গতিও ছিল ভালো। বাজেট পেশের সপ্তাহে যখন পুঁজিবাজারে সূচক ও লেনদেন বাড়ছিল, সে সময় ৬ জুন লেনদেন হাজার কোটি টাকা ছুঁই ছুঁই হয়ে যায় হাতবদল হয় ৮৬৪ কোটি ৭ লাখ ২০ হাজার টাকা। সেখান থেকে কিছুটা কমে হাতবদল হয় ৯৪৩ কোটি ৮৮ লাখ ৯৭ হাজার টাকা।

খাতওয়ারি প্রবণতা বিবেচনা করলে এদিন সবচেয়ে ভালো গেছে বস্ত্র খাতের। এই খাতের ৫৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত ছিল বাকি ছয়টির দর। প্রধান খাতগুলোর মধ্যে চাঙা ছিল প্রকৌশল খাতও। এই খাতে দর বাড়ে ২৬টির, কমে ১০টির আর অপরিবর্তিত ছিল ৬টির দর। ব্যাংক, খাদ্য, ওষুধ ও রসায়ন, বিদ্যুৎ ও জ্বালানি এবং আর্থিক খাতে ছিল মিশ্র প্রবণতা। অন্যদিকে সূচক বাড়ানোর ক্ষেত্রে প্রধান ভূমিকায় ছিল বেক্সিমকো লিমিটেড। সূচক যতটা বেড়েছে তার অর্ধেকের বেশি ৮ দশমিক ১৮ পয়েন্ট বাড়িয়েছে এই কোম্পানিটি। পতনের মধ্যে থাকা কোম্পানিটির শেয়ারদর ৩ দশমিক ০৬ শতাংশ বেড়েছে। এই গ্রুপের আরও দুই কোম্পানি বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকও সূচকে বেশ কিছু পয়েন্ট যোগ করেছে। দ্বিতীয় সর্বোচ্চ ৪ দশমিক ৮২ শতাংশ দর বেড়েছে আরএকে সিরামিকসের দর ১০ শতাংশ বাড়ায়। তৃতীয় সর্বোচ্চ ২ দশমিক ৫৫ পয়েন্ট সূচক বেড়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের দর ৪ দশমিক ০৭ শতাংশ বাড়ায়।

এদিকে সবচেয়ে বেশি ১০ শতাংশ করে দর বেড়েছে নতুন তালিকাভুক্ত কোম্পানি মেঘনা ইন্স্যুরেন্সের। একই পরিমাণ দর বেড়েছে আরএকে সিরামিকসেরও। লোকসানি ও স্বল্প মূলধনি কোম্পানি হাক্কানি পাল্পের অবস্থান ছিল এর পরে, যার দর বেড়েছে ৯ দশমিক ৮৫ শতাংশ। সবচেয়ে বেশি দর হারিয়েছে আর্থিক খাতের কোম্পানি বিআইএফসি। ১০ টাকার শেয়ারে ১২ টাকার বেশি লোকসান দেয়ার কারণে কোম্পানিটি গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর পরের দুটি কোম্পানি ছিল সাধারণ বিমা খাতের বিজিআইসি ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক বাড়ল পুঁজিবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ