Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থপাচারকারীদের দায়মুক্তি দিয়ে লাভ হবে না

জাতীয় সংসদে এমপি হারুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০০ এএম

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন, পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে পাচারকারিদের দায়মুক্তি দিয়ে কোনো লাভ হবে না। যারা বিদেশে অর্থ পাচার করেছে তাদের একজনকেও গ্রেফতার ও আইনের আওতায় আনতে না পারাটা সরকারের ব্যর্থতা। সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে গতকাল তিনি এ কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।
হারুনুর রশীদ বলেন, দেশের অর্থিক প্রতিষ্ঠানগুলো দুর্বল। লুটেরা দুর্নীতিবাজরা বিদেশে অর্থ পাচার করছে। গত ১০ থেকে ১৫ বছরে লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। পাচারকারীদের একজনকেও আমরা গ্রেফতার করতে পারিনি, আইনের আওতায় আনতে পারিনি। এটা বড় ব্যর্থতা। তিনি বলেন, পি কে হালদারকে আমরা কেন গ্রেফতার করতে পারলাম না। ভারতে গ্রেফতার হয়েছে। ভারত আমাদের বন্ধু রাষ্ট্র, কেন তাকে সেখান থেকে ফিরিয়ে আনতে পারলাম না। ভারত যে সব অপরাধীকে গ্রেফতার করেছে তাদের দেশে ফিরিয়ে আনতে হবে।
পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার দাবি করে হারুনুর রশীদ বলেন, আর্থিক সংগঠনগুলোর ব্যবস্থাপনায় যে দুর্বলতা রয়েছে তা কাটিয়ে প্রতিষ্ঠাগুলোকে শক্তিশালী করতে হবে।
এমপি হারুন বলেন, যারা টাকা পচার করেছে এই টাকা ফিরিয়ে আনার জন্য তাদের দায়মুক্তি দেওয়া হয়েছে। এতে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে।
অর্থ পচারকারিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে দায়মুক্তি দিলে হবে না। যে সব জায়গায় বরাদ্দ বাড়ানো হয়েছে- তা অপচয় হয়েছে। নির্বাচন কমিশনে ব্যয় বাড়ানো হয়েছে। দেশে কি নির্বাচন হচ্ছে? জননিরাপত্তা আইন বিভাগের কাজ জনগণকে নিরাপত্তা দেওয়া। দেশে আজ নারীরা নিরাপদ নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থপাচারকারীদের দায়মুক্তি দিয়ে লাভ হবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ