Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির শিক্ষা নিন : বিবৃতি ও বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদ অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের একের পর এক ইসলাম ও মানবতার মুক্তির দূত মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তাঁর পরিবার নিয়ে কটূক্তি সারা বিশ্বের মুসলমানদের চরমভাবে ক্ষুব্ধ করেছে। ভারতের উচিত বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির শিক্ষা গ্রহণ করা। বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও এখানে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকেরা বরাবরের মতো নিরাপদ ও সম্প্রীতির মধ্যে বসবাস করে যাচ্ছে। ভারতে মহানবী (সা.) ও তার সহধর্মিণীকে নিয়ে কট‚ক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ-সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ ভারতে মহানবী (সা.) কে নিয়ে কট‚ক্তির প্রতিবাদে আজ বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে বিক্ষোভ-সমাবেশ এবং সারা দেশে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে।
হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, ভয়েস অব ল’ ইয়ার্স বাংলাদেশ-এর আহবায়ক সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সম্পাদক সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আলহাজ গিয়াস উদ্দিন, জমিয়তের সভাপতি মাওলানা শায়খ যিয়া উদ্দীন, সহ-সভাপতি মাওলানা ওবায়দুল্লাহ ফারুক, জাতীয় ইমাম পরিষদ বাংলাদেশের সভাপতি মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া, ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি নিজাম উদ্দিন আল আদনান, জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান পৃথক বিবৃতি ও সভায় মহানবীকে (সা.) নিয়ে ভারতের বিজেপি নেতার কট‚ক্তির ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন। তারা বলেন, হজরত মুহাম্মদ (সা.) ও তার প্রিয়তমা স্ত্রী হজরত আয়েশা (রাযি.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করে বিজেপির নেতারা বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে আঘাত দিয়েছে। বর্তমান সরকারের কাছে দাবি জানাচ্ছি, অবিলম্বে সরকারিভাবে এর প্রতিবাদ করুন এবং চলমান জাতীয় সংসদে ভারতের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করুন।

কর্মসূচি : আজ বাদ জুমা ঐতিহ্যবাহী রহিম মেটাল জামে মসজিদ দক্ষিণ গেটে সর্বস্তরের তৌহিদী জনতার উদ্যোগে এক গণজমায়েতের আয়োজন করা হয়েছে। মহানবী (সা.) কে নিয়ে কট‚ক্তির প্রতিবাদে নারায়ণগঞ্জ ডিআইটি জামে মসজিদের সামনে থেকে আজ বাদ জুমা বাংলাদেশ খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলা আমির আলহাজ আতিকুর রহমান নান্নু মুন্সির নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করা হবে।

সিলেটে তালামীযে ইসলামিয়ার বিক্ষোভ মিছিল : গত বুধবার বাদ আসর সোবহানীঘাট হাজী নওয়াব আলী জামে মসজিদ প্রাঙ্গণ থেকে বেরিয়ে মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে এক সমাবেশে মিলিত হয়। মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, ভারত সরকারের মদদে বিজেপি নেতারা যে ধৃষ্টতা দেখিয়েছে যা বিশ্ব সম্প্রদায়কে হতবাক করেছে। অনতিবিলম্বে এই কট‚ক্তিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় বিশ্ব মুসলিম সম্প্রদায় ভারতকে বয়কট করবে। মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র মহাসচিব অধ্যক্ষ মাওলানা এ কে এম মনোওর আলী। প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ দুলাল আহমদ।

চট্টগ্রাম ব্যুরো জানায়, ভারতে রাসূল (সা.)’র অবমাননার নিন্দা ও প্রতিবাদ স্বরূপ শুক্রবার জুমায় রেসালাতের উপর বয়ানের আহবান জানিয়েছেন হাটহাজারী মাদরাসার পরিচালক আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া। তিনি ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতা নূপুর শর্মা ও নাভিন জিন্দাল কর্তৃক ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সা.) ও হযরত আয়েশাকে (রা.) অবমাননার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গতকাল বৃহস্পতিবার এক বিবৃতি প্রদান করেন।

নোয়াখালী ব্যুরো জানায়, মহানবী (সা.) কে অবমাননামূলক বক্তব্যের প্র্রতিবাদে নোয়াখালীতে প্রতিবাদ সভা করেছে বাংলাদেশ ‘ল’ ইয়াস কাউন্সিল নোয়াখালী শাখা। গতকাল বিকালে নোয়াখালী আইনজীবি সমিতির মিলনায়তে আয়োজিত প্রতিবাদ সভায় প্রধান অতিথি ছিলেন নোয়াখালী বারে সভাপতি অ্যাডভোকেট আবদুর রহিম।

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, ভারতের বিজেপি মুখপাত্র কর্তৃক রাসুলুল্লাহ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে মাদারীপুরে ইমাম-মুয়াজ্জিন সমাজকল্যাণ পরিষদ ও ইসলামী যুব সমাজের আয়োজনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। “নারয়তাকবির আল্লাহু আকবার, ইসলামের শত্রুরা হুশিয়ার সাবধান, ভারতীয় পণ্য বেচা-কেনা বন্ধসহ নানা শ্লোগান দিতে থাকে বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারী ধর্মপ্রাণ মুসলামরা। সমাবেশে সভাপতিত্ব করেন মাদারীপুর ইমাম-মুয়াজ্জিন সমাজকল্যাণ পরিষদের সভাপতি মাওলানা মো. বোরহানউদ্দিন খান।

শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান, ‘বিশ্ব নবীর অপমান সইবেনা আর মুসলমান’ শ্লোগানে শরীয়তপুরে জেগে উঠেছে ওলামা পরিষদ ও তৌহিদী জনতা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় শরীয়তপুর জেলা শহরের পালং উত্তর বাজার জামে মসজিদ থেকে একটি প্রতিবাদ মিছিল বের হয়। সমাবেশ থেকে ওলামা পরিষদের সভাপতি মাওলানা আবু ববকর তার বক্তব্যে ৬ দফা দাবী উত্থাপন করেন। সমাবেশ শেষে নূপুর শর্মা ও নবিন কুমার জিন্দানালের কুশপুত্তলিকা দাহ করা হয়।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, নবী (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নারায়ণগঞ্জ জেলা জামায়াত ইসলামী। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টার দিকে সোনারগাঁ উপজেলার কাঁচপুর এলাকায় এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে বক্তারা বলেন, মুসলিম প্রধান দেশ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অবশ্যই ভারত সরকারের এ কর্মকান্ডে নিন্দা জানাতে হবে এবং ভারত রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে।

ঝালকাঠি জেলা সংবাদদাতা সংবাদদাতা জানান, ভারতের বিজেপি সরকারের মুখপাত্র নূপুর শর্মা ও নবীন কুমার জিন্দালের ধৃষ্ঠতাপূর্ণ উক্তি উগ্রবাদিতার বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুর। তিনি বলেন, অপরাধীদেরকে সর্বোচ্চ শাস্তি প্রদানে ভারত সরকার বিলম্ব করছে। এতে সাম্প্রদায়িক-সম্প্রীতিই সংকটাপন্ন হবে। আর বিশ্ব শান্তি বিনষ্টের দায়ভার ভারতকেই বহন করতে হবে।’

চবি সংবাদদাতা জানান, ইসলাম ধর্মের পথ প্রদর্শক মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কট‚ক্তিকারী দুই নেতাকে শাস্তির দাবি জানানো হয়।

রাবি সংবাদদাতা জানান, মহানবী (সা.) কে অবমাননার প্রতিবাদে ও রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ কর্মসূচি পালন করেন তারা।

ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, নবী (সা.) ও তার স্ত্রী হজরত আয়েশা (রা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদ সভা করেছে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ছাগলনাইয়া উপজেলা শাখা। গতকাল দুপুরে ছাগলনাইয়া ইসলামিয়া কামিল মাদরাসা মিলনায়তনে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ফেনী জেলা শাখা ও ছাগলনাইয়া উপজেলা শাখার সভাপতি প্রিন্সিপাল মাওলানা হোসাইন আহমদ ভূঁইয়ার সভাপতিত্বে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় ।

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতার অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে চাঁদপুরের ফরিদগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসা ও তৌহিদী জনতার উদ্যোগে মিছিলটি উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহানবী (সা.)


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ