Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবাদিকসহ কারোরই মিথ্যা মামলায় হওয়া উচিত নয়

সাংবাদিকদের তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০০ এএম

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পাওয়া দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক ফজলে এলাহীর প্রতি যাতে কোনো অন্যায় না হয়, সে বিষয়ে মন্ত্রণালয় সচেষ্ট রয়েছে। সাংবাদিকসহ কারোরই মিথ্যা মামলায় হয়রানির শিকার হওয়া উচিত নয়। তবে কেউ অপরাধ করলে বিচার হওয়ারও প্রয়োজন রয়েছে। দৈনিক পত্রিকাগুলো অনলাইন প্ল্যাটফর্মে টকশো করলে তাদের ডিক্লারেশনের শর্ত ভঙ্গ হয়।

গতকাল বুধবার সচিবালয়য়ে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, পত্রিকা যদি টকশো করে তাহলে তো সেটি পত্রিকার ডিক্লারেশনের বরখেলাপ হয়। পত্রিকার ডিক্লারেশনে তো টকশো করার অনুমতি নেই। তিনি বলেন, তবে হ্যা যদি নিউজ সম্পর্কিত ভিডিও ক্লিপ যদি যায়, সেটিতে আমি তেমন সমস্যার কিছু দেখি না। নিউজ যেটা হচ্ছে সেটার সাথে ভিডিও ক্লিপ যেতেই পারে। এটি বিভিন্ন দেশে হয়ে থাকে। তবে রীতিমত টকশো! আবার অনেকে নিউজরুম খুলে বুলেটিন প্রচার করে, যা কোনোভাবেই কাম্য নয়। এটি ডিক্লারেশনের যে নীতি আছে, তার বরখেলাপ। পদ্মা সেতুর উদ্বোধন ২৫ জুন হচ্ছে না বলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া তথ্যকে গুজব বলে জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, ২৫ জুন অবশ্যই পদ্মা সেতুর উদ্বোধন হবে। কেউ গুজবে কান দেবেন না।

ড. হাছান মাহ্মুদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পাওয়া দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক ফজলে এলাহীর প্রতি যাতে কোনো অন্যায় না হয়, সে বিষয়ে মন্ত্রণালয় সচেষ্ট রয়েছে। সাংবাদিকসহ কারোরই মিথ্যা মামলায় হয়রানির শিকার হওয়া উচিত নয়। তবে কেউ অপরাধ করলে বিচার হওয়ারও প্রয়োজন রয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, আমি জানি না আসলে কী ঘটেছে। একজন প্রাইভেট পার্সন মামলা করেছেন। তার জামিনও হয়েছে। তার প্রতি যাতে কোনো অবিচার না হয়, সে বিষয়ে আমরা সচেষ্ট আছি। আমি বিষয়টি জেনেছি। তার প্রতি যাতে কোনো অন্যায় না হয়, সেটি অবশ্যই আমাদের মন্ত্রণালয় থেকে আমরা দেখবো। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সবার নিরাপত্তার জন্য। এ আইনের সুযোগ নিয়ে অনেক সাংবাদিকও মামলা করেছে। সাংবাদিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, ‘বহু নারীর চরিত্র হনন করা হয়। একজন নারী তার চরিত্র হননের কারণে এ আইনে মামলা করেছিলেন। ছয় বছর সাজাও হয়েছে। তাই এ আইনের অবশ্যই দরকার আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ