Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বড় পতন ঠেকাল বিমা খাত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১২:০১ এএম

 ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমার দিনে চমক দেখিয়েছে বিমা খাত। বিমা খাতের উত্থানে সপ্তাহে তৃতীয় কর্মদিবসে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। দিনভর সূচক উঠানামা শেষে গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনও।
এর ফলে টানা সাত দিন উত্থানের পর টানা দু’দিন দরপতন হলো। বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে মূল্যসংশোধন হয়েছে। উত্থানের পর পতন এটা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। এতে বিনিয়োগকারীদের ভয়ের কিছু নেই।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে পাঁচটির, আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর তথ্য মতে, বাজারটিতে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৩০১টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১১৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২২৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৮টির।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০ দশমিক ৫৬ পয়েন্ট কমে ৬ হাজার ৪৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১০ পয়েন্ট।
ডিএসইতে ৭৩৯ কোটি ৮১ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর একদিন আগে লেনদেন হয়েছিল ৯৭৪ কোটি ৭ লাখ ২ হাজার টাকার শেয়ার।
সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে সালভো ক্যামিকেল, প্রভাতী ইনস্যুরেন্স, ওরিয়ন ফার্মা, বিএসসি, আনোয় গ্যালভানাইজিং, সিভিও পেট্রোক্যামিকেল, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ব্র্যাক ব্যাংক এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেড। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৫৮ পয়েন্টে। বাজারটিতে ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৭টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১ লাখ ৭৪ হাজার ১১০ টাকা। এর একদিন আগে লেনদেন ২০ কোটি ৫৩ লাখ ১০ হাজার ৬৮৪ টাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমা খাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ