Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীতাকুণ্ড ট্র্যাজেডিতে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিন

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১২:০১ এএম

সীতাকুণ্ড ট্রাজেডিতে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ। তারা ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে সুষ্ঠু বিচার এবং হতাহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণের জোর দাবি জানিয়েছেন। অগ্নিকাণ্ডে নিহতদের রূহের মাগফিরাত কামনা এবং আহতদের সুচিকিৎসার দাবি জানান। গতকাল পৃথক পৃথক বিবৃতিতে নেতৃবৃন্দ এ দাবি জানান।

পীর সাহেব চরমোনাই : সীতাকুণ্ডের ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে অসংখ্য মানুষ হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করে অসহায় ক্ষতিগ্রস্ত এসব পরিবারের পাশে দাঁড়ানোর জন্য আহবান জানিয়েছেন ইসলামী আন্দোলনের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। পীর সাহেব চরমোনাই এক বিবৃতিতে বলেন, দুর্ঘটনার প্রকৃত রহস্য উদ্ঘাটন করতে হবে। ফায়ার সার্ভিসকে আধুনিকায়ন করতে হবে। তিনি বলেন, বার বার এধরণের ঘটনা ঘটলেও ঘটনারআসল রহস্য উদঘাটিত না হওয়ায় তা অন্তরালেই থেকে যায়। পীর সাহেব বিস্ফোরণে নিহতদের রূহের মাগফিরাত কামনা করে এবং আহতদেও জরুরি সুচিকিৎসার দাবি করেন। তিনি দলের নেতাকর্মীসহ সবাইকে সীতাকুণ্ডের ঘটনায় হতাহতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

হেফাজতে ইসলাম বাংলাদেশ : চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনারের ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশ এর নায়েবে আমির প্রিন্সিপাল মিজানুর রহমান চৌধুরী ও মহাসচিব আল্লামা সাজিদুর রহমান। এক শোকবার্তায় নেতৃদ্বয় অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন। আল্লাহ যেন নিহতদেরকে শাহাদাতের মর্যাদা দান করেন এবং আহতদের দ্রুত পরিপূর্ণ আরোগ্য দান করেন। আমীন। নেতৃদ্বয় আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সেই সাথে তিনি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদেরকে সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেয়ার আহ্বান জানিয়েছেন। তারা সরকারের প্রতি আবেদন জানিয়ে বলেন, দুর্ঘটনার প্রকৃত কারণ যথাযথ তদন্তের মাধ্যমে উদ্ঘাটন করা হোক। তদন্তে দুর্ঘটনার জন্য দায়ি প্রমাণিত হলে কিংবা কর্তব্যে অবহেলার প্রমাণ মিললে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হোক।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা শায়খ যিয়া উদ্দীন ও মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী চট্টগ্রামের সীতাকুণ্ড ট্রাজেডিতে নিহত সকলের মাগফিরাত কামনা করে আহতদের চিকিৎসা সেবা আরো জোরদার করার দাবি জানিয়েছেন। এক বিবৃতিতে নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে নেতৃদ্বয় বলেছেন, এই ভয়াবহ দুর্ঘটনায় গোটা জাতি শোকাহত, স্তম্ভিত ও উদ্বিগ্ন। তারা ঘটনার সুষ্ঠু তদন্ত পূর্বক ভবিষ্যতে এ জাতিয় বিপর্যয় এড়াতে সরকারকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন এবং সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থার যে সকল ভাইয়েরা নিষ্ঠার সাথে হতাহতদের সেবা দিয়ে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। বাংলাদেশ খেলাফত মজলিস ঃ সীতাকুণ্ডে ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ। নেতৃদ্বয় বলেন, মাঝে মাঝে বিভিন্ন জায়গায় এধরণের অগ্নিকাণ্ডের ঘটনা সংঘটিত হয়েছে। সে সকল ঘটনার সুষ্ঠ তদন্ত ও কার্যকরী প্রদক্ষেপ না নেয়ায় এধরণের ঘটনা ঘটেই যাচ্ছে। এতে মানুষের জান ও মালের ব্যাপক ক্ষয় ক্ষতি হচ্ছে। তারা বলেন, সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডের ঘটনার প্রকৃত কারণ উদঘাটনে একটি তদন্ত কমিটি গঠন করে কার্যকারী প্রদক্ষেপ নিতে এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা ও নিহতদের পরিবারকে সার্বিক সহযোগিতা করার জন্য সরকারের প্রতি আহ্বান। খিদমাহ ওয়েলফেয়ার ফাউন্ডেশন: রাজধানীর গুলিস্তান পীর ইয়ামেনী জামে মসজিদের খতিব ও খিদমাহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুফতি ইমরানুল বারী সিরাজী এক বিবৃতিতে সীতাকুণ্ড ট্রাজেডিতে নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

বাংলাদেশ খেলাফত আন্দোলন : চট্টগ্রামের সীতাকুণ্ডে ভয়াবহ অগ্নিকাণ্ডে অসংখ হতাহতদের ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী। এক শোক বার্তায় অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের শাহাদাতের মর্যাদা কামনা ও আহতদের সুচিকিৎসার দাবি জানিয়ে তারা বলেন, হতাহত সকল পরিবারের পুনর্বাসন ও তাদের সর্বাত্মক সহযোগিতায় সরকারসহ সকলকে এগিয়ে আসা মানবিক ও নৈতিক দায়িত্ব।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি শায়খুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী ও মহাসচিব শায়খুল হাদিস হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম এক বিৃবতিতে বলেন, সীতাকুণ্ড কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে যারা নিহত হয়েছেন তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে এবং যারা আহত হয়েছেন তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। সঠিক তদন্তের মাধ্যমে এর পিছনে কারা জড়িত তা বের করে দোষীদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

বাংলাদেশ মুসলিম লীগ : বাংলাদেশ মুসলিম লীগ সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের গতকাল রোববার এক শোক বার্তার মাধ্যমে সীতাকুণ্ডের কন্টেইনার ডিপোতে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে গভীর শোক প্রকাশ করেছেন। নিহতদের পরিবারের প্রতি সহমর্মিতা এবং আহতদের আশু আরোগ্য কামনা করে নেতৃদ্বয় বলেন, আধুনিক সরঞ্জামের অভাবে বিশেষ কিছু দুর্ঘটনায় ফায়ার সার্ভিস কর্মীদের অসহায়ত্ব লক্ষণীয়। তারা অগ্নি নির্বাপণে আধুনিক সরঞ্জামাদি সংযোজন করার জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীতাকুণ্ড ট্র্যাজেডি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ