Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহায় দেশের মানুষ এখন বিচারও চায় না

ডিআরইউতে অধ্যাপক সিরাজুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০১ এএম

ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, এদেশে ধনীরা আরও ধনী, আর গরীবরা আরও গরীব হয়েছেন। সাধারণ মানুষ এখন অসহায় হয়ে পড়েছেন, এখন তারা কোনো ঘটনার বিচারও চান না।
রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে গতকাল এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাম ঐক্যফ্রন্ট ‘এই সময়ের রাজনীতি এবং করণীয়’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ এখন একটি সম্পূর্ণ পুঁজিবাদী রাষ্ট্র। ব্রিটিশ, পাকিস্তান শাসনামলে এটি বাস্তবায়নের চেষ্টা চলছিল। পরবর্তীতে বাংলাদেশে এটিই বাস্তবায়ন হয়েছে। এটি বলার অপেক্ষা রাখে না, দেশে ধনীরা আরও ধনী হয়েছেন, গরীবরা আরও গরীব হয়েছেন। সবাই বলছে, পুঁজিবাদ চলবে না, সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হবে। সারা পৃথিবীতে একটা সামাজিক বিপ্লব হবে। আমাদেরকে তার প্রস্তুতি নিতে হবে। ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে হবে। এবং সেজন্যই এ বিপ্লব দরকার।

তিনি বলেন, আমরা মওলানা ভাসানীর ইতিহাস বুঝলে আমাদের করণীয় বুঝতে পারব। তিনি যে ১৪ দফা প্রণয়ন করেছিলেন, সেটি দেখলে আমরা বুঝতে পারব তার চিন্তা কত অগ্রসর ছিল। তবে তার জন্য কোনো বিপ্লবী সংগঠন ছিল না, প্রয়োজনীয় কার্যক্রম ছিল না সে সময়। বর্তমানে এই বিপ্লব বাস্তবায়ন করতে হলে সাংস্কৃতিক বিপ্লব এবং জ্ঞানের চর্চা দরকার।

সভায় মূল নিবন্ধ উপস্থাপন করে কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক কমরেড ইমাম গাজ্জালী বলেন, বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। গণতন্ত্রের নামে চলছে ফ্যাসিবাদী শাসন ব্যবস্থা। বর্তমান সরকার বাঁচার জন্য একবার ধর্ম, একবার মুক্তিযুদ্ধের চেতনার কাছে যাচ্ছে। মুক্তিযুদ্ধ নিয়ে তাদের একচ্ছত্র আধিপত্য তৈরি হয়েছে। অপরদিকে ক্ষমতায় থাকাকালীন বিএনপি এত বেশি লুটপাট, গুম করেছে, ফলে বিপ্লবী গণ অভ্যুত্থান জরুরি হয়ে পড়েছে।

বাম ঐক্য ফ্রন্টের সমন্বয়ক নাসির উদ্দিন আহমেদ নসুর সভাপতিত্বে অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ এবং সংগঠনের বিভিন্ন স্তরের নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ