Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষাখাতে বাজেট বৃদ্ধিসহ ১৬ দাবি ইসলামি ছাত্র আন্দোলনের

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০১ এএম

জাতীয় বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধিসহ ৬ দফা প্রস্তাব ও ১৬ দফা দাবি জানিয়েছে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ। দলটির দাবি, করোনা পরবর্তী শিক্ষাব্যবস্থার সংকট উত্তরণে শিক্ষাখাতে মোট বাজেটের ন্যূনতম ১৫ থেকে ২০ শতাংশ বা জাতীয় আয়ের ৪ থেকে ৬ শতাংশ হওয়া প্রয়োজন। গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচাস্থ শিশু কল্যাণ পরিষদ কনফারেন্স হলে ছাত্র সংগঠনটির কেন্দ্রীয় ফোরামের উদ্যোগে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনা পেশ আলোচনা সভায় এসব দাবি জানান তারা।
সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরামের সভাপতিত্বে বাজেট প্রস্তাবনা পেশ করেন সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিন। বাজেট প্রস্তাবনায় ৬টি বিশেষ খাতের সুনির্দিষ্ট প্রস্তাবনা ও ১৬ দফা দাবি পেশ করেন আল আমিন।
৬ প্রস্তাবের মধ্যে রয়েছে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও মূল্যস্ফীতি রোধ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিংয়ের পাশাপাশি বেসরকারি সেক্টরে বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধিতে বাজেটে প্রণোদনা ও বরাদ্দ রাখার পরামর্শ দেন দলটি। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি কমিয়ে দেশে উৎপাদনের দিকে বিশেষ গুরুত্ব দেয়ার সুপারিশ করেন তারা।
শিক্ষাখাতের বাজেট প্রস্তাবনায় বলা হয়, করোনা পরবর্তী শিক্ষাব্যবস্থার মহা সংকট উত্তরণে শিক্ষাখাতে মোট বাজেটের ন্যূনতম ১৫ থেকে ২০ শতাংশ বা জাতীয় আয়ের ৪ থেকে ৬ শতাংশ হওয়া প্রয়োজন। কিন্তু বাংলাদেশে তা জাতীয় বাজেটের মাত্র ১১ দশমিক ৯২ শতাংশ। বছরের পর বছর শিক্ষাখাতে কম বরাদ্দ রাখার ফলে জ্ঞান সূচকে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১২তম। আমাদের ওপরে নেপাল, শ্রীলঙ্কা, ভূটান, ভারত, পাকিস্তান রয়েছে। ২০২২-২৩ অর্থবছরের বাজেটে দেশের উচ্চশিক্ষা খাত ও গবেষণা খাতে সর্বোচ্চ বরাদ্দের ওপর গুরুত্বারোপ করাসহ কারিগরি, বিজ্ঞান-প্রযুক্তি ও কৃষি শিক্ষার প্রসারে পর্যাপ্ত বরাদ্দ রাখার কথা বলেন দলটি। এছাড়াও সভায় কৃষি খাত, স্বাস্থ্য খাত, সামাজিক নিরাপত্তা ও শ্রমবাজার ও কর্মসংস্থান বিষয়ে উপযুক্ত বাজেট প্রস্তাব করা হয়।
বাজেট প্রস্তাবনায় ১৬ টি দাবি পেশ করেন সংগঠনটি। দাবিগুলো হলো, সর্বগ্রাসী পুঁজিবাদ, সাম্রাজ্যবাদ ও সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তে জনকল্যাণমুখী ইসলামী অর্থব্যবস্থা চালু করতে হবে। ঋণ নির্ভর বাজেট থেকে অতিদ্রুত ফিরে আসতে হবে। প্রবৃদ্ধিতে অসমতা দূর করতে হবে। অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে। বিদেশ থেকে ভোগ্যপণ্য আমদানিকে নিরুৎসাহিত করতে হবে।অপ্রয়োজনীয় আমদানি নিয়ন্ত্রণ করতে হবে। প্রয়োজনে দামি কিছু বিলাসপণ্য আমদানি কয়েক মাসের জন্য বন্ধ করতে হবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ সচল রাখতে হবে। আমদানির ক্ষেত্রে খাদ্যসামগ্রীর করের হার কমাতে হবে। আমদানি ও রপ্তানির সার্বিক মূল্যে ভারসাম্যতা আনতে হবে। জনপ্রশাসনে বাজেট কমিয়ে ১২ শতাংশের বেশি দেয়া যাবে না। এছাড়াও প্রশাসনিক ব্যয় ও মন্ত্রী-আমলাদের বেতনে শতকরা ৬০ শতাংশ খরচ কমাতে হবে। সরকারি গাড়ি, জ্বালানি ও বিদ্যুৎসহ আনুষঙ্গিক ব্যয় শতকরা ৫০ শতাংশ কমাতে হবে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং মূল্যস্ফীতি রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। কর ফাঁকি এবং মুদ্রা ফাঁকি বন্ধ করতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে। কালো টাকা সাদা করার ব্যবস্থা বাতিল করতে হবে। অভ্যন্তরীণ সম্পদ আহরণে গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করতে হবে। যেমন বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনা ইত্যাদি। বাংলাদেশে কর্মরত বিদেশিদের কর ফাঁকি বছরে ১২ হাজার কোটি টাকা। এই বিশাল কর ফাঁকি রোধ করে কর আদায় করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। বিদেশে টাকা পাচার রোধ, ঋণখেলাপী বন্ধ করতে, এবং সরকারি বিভিন্ন প্রকল্পে ১০ টাকার জিনিস হাজার টাকায় ক্রয়ের মত জালিয়াতি বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। এবং বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াবে না এমন অবকাঠামো খাতে এ বছর বাড়তি অর্থ বরাদ্দ বন্ধ করতে হবে।
বাজেট প্রস্তাবনা অনুষ্ঠানে আরও আলোচনা রাখেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের যুগ্ম সাধারণ সম্পাদক ইউসুফ আহমাদ মানসুর, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ ইবরাহিম হুসাইন মৃধা, প্রশিক্ষণ সম্পাদক নূরুল বশর আজিজী, তথ্য ও গবেষণা সম্পাদক সুলাইমান দেওয়ান সাকিব, দফতর সম্পাদক মুহাম্মাদ সিরাজুল ইসলাম, প্রচার ও আন্তর্জাতিক সম্পাদক মুনতাছির আহমাদ, বিশ্ববিদ্যালয় সম্পাদক মাহবুব হোসেন মানিকসহ ঢাকাস্থ শিক্ষা প্রতিষ্ঠান ও নগর নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ