Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচ হাজার গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকা আত্মসাৎ

রামপুরা থানার সামনে হাজারো মানুষের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০০ এএম

রাজধানীতে পাঁচ হাজার গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ। পাওনা টাকা আদায়ের দাবি নিয়ে রামপুরা থানার সামনে বিক্ষোভ করেছে হাজারো মানুষ। গতকাল সকালে বনশ্রীর মেরাদিয়া বাজার সংলগ্ন রাস্তা অবরোধ করে টাকা আদায়ের জন্য রামপুরা থানার সামনে অবস্থান নেন ভুক্তভোগীরা।

গ্রিন বার্ড মাল্টিপারপাস কো-অপারেটিভ নামের কথিত একটি সমবায় সমিতির বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। খিলগাঁওয়ের তালতলা এলাকায় সমিতিটির অবস্থান। এ ঘটনায় প্রতিষ্ঠানটির মালিক আলাউদ্দিন হোসেনকে আটক করেছে পুলিশ।
রামপুরা থানার ওসি রফিকুল ইসলাম বলেন, সকাল থেকে ভুক্তভোগীরা পাওনা টাকার জন্য আন্দোলন করেন। এরপর তারা থানার সামনে এসে বৃষ্টির মধ্যেই আন্দোলন শুরু করেন। বিকেল ৩টার দিকেও ৫০০’র বেশি ভুক্তভোগীকে থানার সামনে দেখা গেছে। এক পর্যায়ে তাদের সরিয়ে দেয়া হয়। তিনি আরও বলেন, সমিতির অভিযুক্ত মালিক আলাউদ্দিন হোসেনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। এ নিয়ে ভুক্তভোগীদের সঙ্গে কথা বলা হয়েছে। তবে তারা মামলা করতে রাজি হয়নি।
অধিক মুনাফার আশায় অনেক নিম্ন আয়ের মানুষ এই সমিতিতে টাকা জমা রাখেন। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা না হওয়ায় সমিতির মালিক আলাউদ্দিনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারছে না পুলিশ।
ভুক্তভোগীদের অভিযোগ, অতিরিক্ত মুনাফার লোভ দেখিয়ে বছরের পর বছর টাকা হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। টাকা ফেরতের দাবিতে গত মঙ্গলবার রাতভর রামপুরা থানার সামনে অবস্থান নেয় কয়েকশ গ্রাহক। অপেক্ষাকৃত নিম্নবিত্তরা এ সমিতিতে টাকা জমা রেখেছিলেন।
ভুক্তভোগীরা জানান, সম্প্রতি মালিক আলাউদ্দিন ঘোষণা দিয়েছেন, তিনি আর তাদের জমানো টাকা ফেরত দিতে পারবেন না। এরপরই তারা (গ্রাহকরা) অভিযোগ নিয়ে থানার সামনে জড়ো হতে থাকেন।
ভুক্তভোগীদের অধিকাংশই গার্মেন্টসকর্মী, তৃতীয় লিঙ্গ ও রিকশাচালকসহ নিম্নবিত্ত শ্রেণির মানুষ। তাদের কেউ কেউ বলছে মালিককে পুলিশে দিলে তারা টাকা ফেরত পাবেন না। আবার কেউ বলছেন, এ নিয়ে আইনগতভাবে সিদ্ধান্ত নেওয়া দরকার।
তবে এ ঘটনায় ১০ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পুলিশ ও ভুক্তভোগীরা রয়েছেন। গ্রিন বার্ড মাল্টিপারপাস কো-অপারেটিভের সম্পত্তি তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে তদন্ত কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ হাজার গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকা আত্মসাৎ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ