Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিকিৎসকের তুলনায় নার্সের ঘাটতি ২ লাখ ৩২ হাজার

আন্তর্জাতিক নার্স দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০১ এএম

আন্তর্জাতিক নার্স দিবস আজ। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি নানা আয়োজনে পালিত হচ্ছে। আন্তর্জাতিক নার্সেস কাউন্সিল থেকে এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই। বিশ্ব স্বাস্থ্য নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’
আধুনিক নার্সিং সেবার সূচনা করেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। আজ ফ্লোরেন্স নাইটিংগেলের জন্মবার্ষিকী। এ উপলক্ষে পৃথিবীর সকল দেশে দিনটি পালন করা হয়েছে। বাংলাদেশে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস এবং নার্সদের অন্যান্য সংগঠন শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

দিবসটি উপলক্ষে সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস বলেছে, করোনা মহামারিতে স্বাস্থ্যসেবা প্রদানে নার্স হচ্ছে একক ও সর্ববৃহৎ পেশা। দেশে দক্ষ নার্সদের গুরুত্ব অপরিহার্য। করোনা মোকাবিলায় বাংলাদেশে ৩৩ জন নার্স করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন এবং ৬ হাজার নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। দেশে তীব্র নার্স সঙ্কট থাকায় অসুস্থ রোগীরা সঠিক সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে ১ জন চিকিৎসকের বিপরীতে ৩ জন রেজিস্ট্রার্ড নার্স প্রয়োজন। কিন্তু বাংলাদেশে এক লাখ দুই হাজার ৯৯৭ জন ডাক্তারের বিপরিতে নার্স রয়েছে মাত্র ৭৬ হাজার ৫১৭ জন। বাংলাদেশের প্রেক্ষাপটে ডাক্তার অনুপাতে নার্স থাকার কথা ৩ লাখ ৮ হাজার ৯৯১ জন। চিকিৎসকের তুলনায় নার্সের ঘাটতি দুই লাখ ৩২ হাজার ৪৭৪ জন। সরকারি হাসপাতালে কর্মরত নার্সের সংখ্যা ৪২ হাজার ৩৩০ জন। দেশে করোনার চতুর্থ ঢেউ মোকাবিলায় জরুরি ভিত্তিতে দেশের স্বাস্থ্যখাতে নার্স সঙ্কট সমাধানে সরকারিভাবে নার্স নিয়োগ করা জরুরি। নার্সদের বিদ্যমান সকল সমস্যা সমাধানে সরকারকে জরুরি উদ্যোগ নেয়ার আহ্বান জানান হয়েছে সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস।

এছাড়া দিবসটি উপলক্ষে আলোচনাসভার আয়োজন করেছে নার্সিং অধিদফতর। আজ সকাল ১১টায় অধিদফতরের সভাকক্ষে আয়োজিত এই সভায় প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক নার্স দিবস আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ