Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এআইআইবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশকে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। ইডকল মাল্টিসেক্টর অন ল্যান্ডিং ফ্যাসেলিটি প্রজেক্টের অধীনে এ অর্থ কাজে লাগানো হবে। সম্প্রতি এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে। চুক্তি সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মো. শাহ্রিয়ার কাদের ছিদ্দিকী এবং এআইআইবি মহাপরিচালক ডং আইকে লি।

ইআরডি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-৪১ অনুযায়ী অবকাঠামোগত ঘাটতি পূরণ এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য রয়েছে সরকারের। এর অংশ হিসেবে বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নের মাধ্যমে অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্যে এ ঋণ নেয়া হচ্ছে। আইআইবি রাষ্ট্রীয় মালিকানাধীন আর্থিক সেবা প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে (ইডকল) এ ঋণ হিসেবে দেবে। ইডকল আবার বেসরকারি খাতের অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ঋণ দেবে। পাঁচ বছরের রেয়াতকালসহ ১৮ বছরে পরিশোধ করা যাবে এ ঋণ।
ফ্রন্ট অ্যান্ড ফি হিসেবে শূন্য দশমিক ২৫ শতাংশ এবং কমিটমেন্ট ফি হিসেবে অব্যয়িত অর্থের ওপর বছরে শূন্য দশমিক ২৫ শতাংশ হারে পরিশোধ করতে হবে। ঋণের সুদের হার শূন্য দশমিক ৬০ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশকে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এআইআইবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ