Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বে খাদ্যপণ্যের দাম গত মাসে কমেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া-ইউক্রেন পরিস্থিতির জেরে সারা বিশ্বেই বেড়েছিল খাবারের দাম। গত মার্চে রেকর্ড পরিমাণ দাম বেড়েছিল। তবে খানিকটা স্বস্তির খবর হলো, গত এপ্রিল মাসে বিশ্বজুড়ে খাবারের দাম কিছুটা কমেছে। তবে পরিস্থিতি স্বাভাবি না হওয়ায় এখনো খাবারের দাম অনেক বেশি। গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে আমদানি বাধাগ্রস্ত হয়, যা বিশ্বব্যাপী খাদ্যসংকটের শঙ্কা জাগায়। রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম শস্য উৎপাদনকারী দেশ। গম, উদ্ভিজ্জ তেল, ভুট্টাসহ বিভিন্ন ধরনের প্রধান খাদ্যপণ্য রফতানি করে থাকে দেশ দুটি। এফএও এক বিবৃতিতে জানায়, তাদের খাদ্যতালিকার সূচক অনুযায়ী গত ফেব্রুয়ারি ও মার্চে পণ্যের দাম রেকর্ড বাড়ার পর এপ্রিলে সেটা আগের মাসের চেয়ে শূন্য দশমিক ৮ শতাংশ কমে গেছে। বিভিন্ন খাদ্যপণ্যের আন্তর্জাতিক দাম নিয়ে মাসিক এই সূচক প্রকাশ করা হয়।

এফএওর প্রধান অর্থনীতিবিদ মাক্সিমো তোরেরো কুলেন বলেন, সূচকে কিছুটা মূল্য কমা স্বস্তির, বিশেষ করে খাদ্যঘাটতিতে থাকা নিম্ন আয়ের দেশগুলোর জন্য। কিন্তু খাবারের দাম এখনো অনেক বেশি রয়েছে, যা বিদ্যমান বাজার পরিস্থিতিকে প্রতিফলন করে এবং সবচেয়ে গরিব ব্যক্তিদের জন্য বৈশ্বিক খাদ্যনিরাপত্তায় চ্যালেঞ্জে হিসেবে দেখা দিয়েছে।

এফএওর সূচকে দাম কমায় জন্য কিছুটা ভূমিকা রেখেছে উদ্ভিজ্জ ভোজ্যতেল (ভেজিটেবল ওয়েল)। এপ্রিলে এই তেলের দাম ৫ দশমিক ৭ শতাংশ কমেছে। যদিও এফএও বলছে, উদ্ভিজ্জ তেলের দাম এখনো অনেক বেশি। কারণ, ইন্দোনেশিয়ার বাইরে অন্য দেশগুলোতে এই তেলের রফতানি নিয়ে অনিশ্চয়তা আছে। ইন্দোনেশিয়া বিশ্বের শীর্ষ পাম তেল রফতানিকারক দেশ।

ইন্দোনেশিয়া দুই সপ্তাহ আগে পাম তেল রফতানি বন্ধের ঘোষণা দেয়। তেলের সংকটে খোদ ইন্দোনেশিয়াতেই ভেজিটেবল ওয়েলের দাম নতুন উচ্চতায় পৌঁছায়। ইউক্রেন পরিস্থিতি ও বৈশ্বিক উষ্ণায়নের পরিপ্রেক্ষিতে এই দাম আরও বাড়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ