Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়াকে গোষ্ঠীগতভাবে বিভক্ত করাই ঠিক হবে ইসরাইল

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া বিষয়ে একটি আন্তর্জাতিক যুদ্ধ বিরতি কাজ করবে কিনা সে ব্যাপারে ইসরাইল সন্দেহ ব্যক্ত করেছে। একজন ঊর্ধ্বতন ইসরাইলি কর্মকর্তা তার বদলে দেশটিকে গোষ্ঠীগতভাবে বিভক্ত করাই ঠিক হবে বলে মন্তব্য করেছেন। খবর রয়টারস।
প্রতিবেশী দেশটিতে পাঁচ বছরের ধ্বংসকর গৃহযুদ্ধে আনুষ্ঠানিকভাবে নিরপেক্ষ থাকা ইসরাইলের বিশ^ শক্তিগুলোর উপর প্রভাব রয়েছে। বিশ^শক্তিগুলো শেষ পর্যন্ত সিরিয়ায় বৈরিতা বন্ধে সম্মত হয়েছে যা এক সপ্তাহের মধ্যে শুরু হবে।
ইউরোপীয় প্রতিপক্ষ ও জর্দানের বাদশাহ আবদুল্লাহর সাথে সাক্ষাৎ করতে মিউনিখে আসা ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন এক বিবৃতিতে বলেন, সিরিয়ার পরিস্থিতি অত্যন্ত জটিল। সেখানে যুদ্ধ ও গণহত্যা বন্ধ হওয়া কঠিন।
তিনি বলেন, যতদূর জানি, অদূর ভবিষ্যতে সিরিয়া ঐক্যবদ্ধ হবে না। কিছু ক্ষেত্রে আমরা বিভিন্ন গোষ্ঠী কর্তৃক প্রতিষ্ঠিত সংগঠিত বা অসংগঠিত ছিটমহল দেখতে পাব যারা সেগুলোতে বাস ও লড়াই করবে।
ইসরাইলের গোয়েন্দা মন্ত্রণালয়ের মহাপরিচালক রাম বেন বারাক সিরিয়া বিভক্তিকে একমাত্র সম্ভাব্য সমাধান বলে আখ্যায়িত করেন। তিনি ইসরাইলের আর্মি রেডিওকে বলেন, আমি মনে করি শেষ পর্যন্ত সিরিয়া বিভিন্ন অঞ্চলে বিভক্ত হবে আর তা হবে আলাবিরা যেখানে আছে সেখানে আর সুন্নীরা যেখানে আছে সেখানে।
তিনি বলেন, মাত্র ১২ শতাংশ আলাবি সুন্নীদের শাসন করছে যাদের পাঁচ লাখের মত লোককে তারা হত্যা করেছে। এটা পাগলামি।
রাশিয়ার সামরিক শক্তির সাহায্যে সিরিয়ার সরকারী বাহিনী ও তাদের মিত্ররা আলেপ্পোর সরকার বিরোধী বিদ্রোহীদের অধিকৃত এলাকাগুলো ঘিরে ফেলছে। বেন বারাক বলেন, এটা পশ্চিম সিরিয়ার উপর বাশারের কার্যকর নিয়ন্ত্রণ এনে দেবে যদিও পূর্বাঞ্চলের অধিকাংশ এলাকা ইসলামিক এস্টেটের (আইএস) নিয়ন্ত্রণাধীন।
বেন বারাক বলেন, আলেপ্পোতে আসাদের বিজয় সমস্যার সমাধান করবে না, কারণ যুদ্ধ চলবেই। আইএস সেখানে রয়েছে এবং বিদ্রোহীরা তাদের অস্ত্র সমর্পণ করবে না।
আইএসের ব্যাপারে আন্তর্জাতিক উদ্বেগের সাথে শামিল ইসরাইলও। ইসরাইলের প্রধান উদ্বেগ এ কারণে যে, আইএসের পক্ষ থেকে অভিন্ন হুমকি বিশ^ শক্তিসমূহ ও ইসরাইলের প্রধান শত্রু ইরানের মধ্যে কার্যত অক্ষ সৃষ্টি করেছে।
ইয়ালন বলেন, যতদিন ইরান সিরিয়ায় থাকবে ততদিন সিরিয়া তার আগের অবস্থায় ফিরবে না এবং যে দেশটি ইতিমধ্যেই বিভিন্ন ছিটমহলে ভাগ হয়ে গেছে সে দেশটিতে স্থিতিশীলতা আসা নিশ্চিতই কঠিন। কারণ সুন্নী শক্তিগুলো তা অনুমোদন করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়াকে গোষ্ঠীগতভাবে বিভক্ত করাই ঠিক হবে ইসরাইল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ