Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বেশির ভাগ কোম্পানির শেয়ার দরে পতন

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমে শেষ হয়েছে গতকালের লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ২০ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৪৮ দশমিক ৯৫ পয়েন্ট কমেছে। এছাড়া উভয় শেয়ারবাজরে বেশির ভাগ কোম্পারি শেয়ার দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ১৮৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৮টি কোম্পানির শেয়ার দর। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৩৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর। এদিকে উভয় স্টক এক্সচেঞ্জে গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেড়েছে ৮৪ কোটি ১৬ লাখ টাকার কিছুটা বেশি। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬৮৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬০১ কোটি ৩০ লাখ টাকা।  
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ১১ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি ৬৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৯ কোটি ৪৮ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৪৪ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৯৫ পয়েন্ট কমে ১ হাজার ১১৭ পয়েন্টে এবং ৮ দশমিক ৫২ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কনফিডেন্স সিমেন্ট, পাওয়ার গ্রিড, ডোরিন পাওয়ার, অ্যাকমি ল্যাবরেটরিজ, ন্যাশনাল টিউবস, শাশা ডেনিমস, গোল্ডেন হার্ভেস্ট, ইস্টার্ন হাউজিং এবং ফরচুনা সু।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৪১ কোটি ৩৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৪ কোটি ৬৮ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৪৮ দশমিক ৯৫ পয়েন্ট কমে ৮ হাজার ৭০১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৮৪ দশমিক ০২ পয়েন্ট কমে ১৪ হাজার ২৯৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৭৫ পয়েন্ট কমে ১ হাজার ৬১ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪১ দশমিক ১৬ পয়েন্ট কমে ১২ হাজার ৮৮৫ পয়েন্টে অবস্থান করছে। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আরএকে সিরামিকস, অ্যাকমি ল্যাবরেটরিজ, ডোরিন পাওয়ার, এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, বিএসআরইম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, শাশা ডেনিমস, ফরচুন সু, বিকন ফার্মা এবং ওরিয়ন ফার্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেশির ভাগ কোম্পানির শেয়ার দরে পতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ