Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯৪ শতাংশ ম্যালেরিয়া রোগী ৩ পার্বত্য জেলায়

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে ১৬টি জেলার ৭২টি উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ রয়েছে। আর তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি, এবং বান্দরবানে ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুহার সর্বাধিক। এই তিন জেলাকে উচ্চ ম্যালেরিয়া প্রবণ অঞ্চল হিসেবে গণ্য করা হয়। দেশের মোট ম্যালেরিয়া রোগীদের মধ্যে ৯৪ শতাংশই এ তিন জেলায়।
আজ সোমবার বিশ্বজুড়ে পালিত হবে বিশ্ব ম্যালেরিয়া দিবস। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। ম্যালেরিয়া দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ বিভাগ) প্রফেসর ডা. নাজমুল ইসলাম গতকাল স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশীদ আলম উপস্থিত ছিলেন।
ডা. নাজমুল ইসলাম ২৫ এপ্রিল সারা বিশ্বের মতো বাংলাদেশেও বিশ্ব ম্যালেরিয়া দিবস উদযাপিত হতে যাচ্ছে। এবারের ম্যালেরিয়া দিবসের স্লােগান ‘উদ্ভাবনী কাজে লাগাই ম্যালেরিয়া রোধে জীবন বাচাই’। অধিদফতর জানাচ্ছে, গ্লোবাল ফান্ড টু ফাইট এইডস, টিবি অ্যান্ড ম্যালেরিয়া (জিএফএটিএম)-এর আর্থিক সহায়তা বাংলাদেশে ম্যালেরিয়া কার্যক্রমকে আরও সম্প্রসারিত, শক্তিশালী ও গতিশীল করেছে। বাংলাদেশে ম্যালেরিয়া নির্মূলের জন্য জাতীয় ম্যালেরিয়া নির্মূল কার্যক্রমের সঙ্গে ব্র্যাকসহ ৪ টি এনজিওর সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম যৌথ অংশীদারিত্বের মাধ্যমে কাজ করছে।
অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীর দোরগোড়ায় ম্যালেরিয়া সেবা বিনামূল্যে প্রদান করা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, গত ২০০৮-২০২১ সালে দেশে ম্যালেরিয়া রোগীর সংখ্যা ও ম্যালেরিয়ায় মৃত্যু হ্রাসের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে। ২০০৮ সালের তুলনায় ২০২১ সালে ম্যালেরিয়াজনিত অসুস্থতা শতকরা ৯৪ ভাগ এবং মৃত্যু শতকরা ৯৩ ভাগ কমেছে। ২০২১ সালে বাংলাদেশ মোট ম্যালেরিয়া রোগী ছিল সাত হাজার ২৯৪ জন আর মারা গেছেন নয়জন।
উচ্চ তিন পার্বত্য জেলাতেই দেশের মোট ম্যালেরিয়া রোগীর ৯৪ শতাংশ। অপরদিকে, ম্যালেরিয়া নির্মূলের আওতাধীন ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ৮টি জেলায় মোট ম্যালেরিয়া রোগীর সংখ্যা ছিল মাত্র ১০ জন। আশা করা যাচ্ছে, এই জেলাগুলোতে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যমাত্রা অর্জিত হবে।
ম্যালেরিয়া প্রতিরোধে গুরুত্বপূর্ণ কার্যক্রমের অংশ হিসেবে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে বিনামূল্যে দীর্ঘমেয়াদি কীটনাশক যুক্ত মশারি প্রদান করা হচ্ছে। জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির পক্ষ থেকে ২০০৮ সাল থেকে এ পর্যন্ত প্রায় ১২ দশমিক সাত মিলিয়নের বেশি দীর্ঘমেয়াদি কীটনাশক যুক্ত মশারি বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ম্যালেরিয়া দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ