Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন ভূমি আইনে হয়রানি বাড়বে

জমির মালিকরা অপরাধ না করলেও ফৌজদারি আইনে মামলা

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

জমি সংক্রান্ত অপরাধ ঠেকাতে নতুন আইন করছে সরকার। এ আইন হলে সাধারণ জমির মালিকরা হয়রানির শিকার হবে বেশি, বাড়বে দুর্নীতি। কারণ জমির মালিকরা কখনো অপরাধ না করলেও ফৌজদারি কার্যবিধিতে এ আইনের অধীন কোনো প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বা মোবাইল কোর্ট পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দোষী সাব্যস্ত ব্যক্তিকে সংশ্লিষ্ট অপরাধের জন্য এই আইনে অনুমোদিত যে কোনো অর্থদণ্ড আরোপ করতে পারবেন।

এই আইনের অধীন অপরাধের তদন্তভার পাওয়ার পর সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে দেয়া হচ্ছে। দায়িত্ব নেয়ার ৩০ দিনের মধ্যে তদন্ত শেষ করতে হবে। ইতোমধ্যে জমি সংক্রান্ত ২২ ধরনের অপরাধ চিহ্নিত করে আইনের খসড়া তৈরি করে তা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ভূমি আইনের এ ক্ষমতা পুলিশকে দিলে আরো অপরাধ বৃদ্ধি পাবে এবং সাধারণ জমির মালিকরা হয়রানির শিকার হবে। এ জন্য আদালত কিংবা সহকারী কমিশনার এবং ভূমি সেটেলম্যানের ওপর ক্ষমতা থাকা ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সাবেক ভূমি প্রতিমন্ত্রী বিএনপির সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভুঁইয়া ইনকিলাবকে বলেন, এ আইন হলে জমির মালিকরা হয়রানির শিকার হবে বেশি। কারণ জমির মালিকরা কখনো অপরাধ না করলেও ফৌজদারি কার্যবিধিতে এ আইনের অধীন কোনো প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বা মোবাইল কোর্ট পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দোষী সাব্যস্ত ব্যক্তিকে সংশ্লিষ্ট অপরাধের জন্য এই আইনে অনুমোদিত যে কোনো অর্থদণ্ড আরোপ করতে পারবেন। এই আইনের অধীন অপরাধের তদন্তভার পাওয়ার পর সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে দেয়া হচ্ছে। এটা ঠিক হবে না এ প্রস্তবনা বাতিল করা দরবার। এবিষয়ে ভূমি মন্ত্রণালয় সচিব মো. মোস্তাফিজুর রহমান পিএএ ফোনে কথা বলতে রাজি হয়নি।

ভূমি মন্ত্রণালয় যুগ্মসচিব আইন মো. খলিলুর রহমান ইনকিলাবকে বলেন, আসালে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনটি নতুন করা হচ্ছে। এটি প্রস্তাবনা আসলে এখনো পাস হচ্ছে না। দেশের জনগণের যাতে ক্ষতি না হয় সে জন্য করা হচ্ছে। তারপরও কিছু প্রস্তাবনা পরিবর্তন করা হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক ভূমি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ইনকিলাববে বলেন, নতুন ভূমি আইনের পুলিশকে ক্ষমতা দেয়ার ধারা রাখা হয়েছে। এটি পাস হলে আরো অপরাধ বৃদ্ধি পাবে এবং সাধারণ জমির মালিকরা হয়রানির শিকার হবে। এ ধারা বাতিল করে সহকারী কমিশনার (ভূমি) এবং জোনাল সেটেলম্যান কর্মকর্তার ওপর এ ক্ষমতা দিলে ভালো হবে।

গত ২২ জানুয়ারি প্রস্তাবিত আইনটির প্রাথমিক খসড়া (বিল) সবার মতামতের জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করেছে ভূমি মন্ত্রণালয়। এতে বলা হয়, কেউ জাল দলিল করলে ২ বছর এবং মালিকানার অতিরিক্ত জমি রেজিস্ট্রি করে নিলে ৫ বছর কারাদণ্ড ভোগ করতে হবে। কারো জমি জোরপূর্বক দখল করে নিলে জেল-জরিমানা হবে ৩ বছর। এভাবে ৩০টি ধারায় পৃথকভাবে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানার বিধান রেখে দেশে প্রথমবারের মতো ভূমি অপরাধ প্রতিরোধ আইন হচ্ছে। শাস্তি প্রদানের ক্ষেত্রে কারাদণ্ডের পাশাপাশি জরিমানার বিধান রাখা হয়েছে।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২২ নামে নতুন এ আইনের খসড়া ইতোমধ্যে চূড়ান্ত করেছে ভূমি মন্ত্রণালয়। প্রস্তাবিত আইনে সরকারি কর্মকর্তাদের অপরাধের বিষয়টি বলা হয়নি। প্রস্তাবিত আইনের দ্বিতীয় অধ্যায়ের ৪ ও ৫ ধারায় বলা হয়েছে, ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্য যদি কেউ সরকারি কিংবা বেসরকারি জমি জাল দলিলের মাধ্যমে নিজের নামে লিখে নেন তাহলে তাকে অনধিক ২ বছর এবং কমপক্ষে ৬ মাসের জেল বা ৫০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানা করা হবে। অপরদিকে ৬(১) ধারা অনুযায়ী দাতার মালিকানা ও দখল না থাকা সত্ত্বেও কেউ অতিরিক্ত জমি লিখে নিলে ২ থেকে ৫ বছরের জেল এবং তিন থেকে দশ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

এ ধরনের জালিয়াতি প্রতারণামূলক বেশ কিছু অপরাধকে করা হয়েছে জামিনঅযোগ্য। যদি কোনো ব্যক্তি তার জমি পূর্বে বিক্রি বা হস্তান্তর করার তথ্য গোপন করে পুনরায় কোনো ব্যক্তির কাছে বিক্রি করেন তাহলে ৫ বছর কারাভোগের মুখোমুখি হতে হবে। একই শাস্তি হবে যদি কেউ একজনের সঙ্গে বায়না দলিল করার পর পুনরায় অন্য কারো সঙ্গে বায়না চুক্তি করেন। এছাড়া কেউ যদি কোনো ব্যক্তিকে ভুল বুঝিয়ে বা মিথ্যার আশ্রয় নিয়ে প্রতারণামূলকভাবে কোনো জমির দান দলিল সৃষ্টি করেন তাহলে ২ বছরের কারাদণ্ড হবে।

যদি কেউ উত্তরাধিকারীকে বঞ্চিত করে নিজের প্রাপ্যতার বাইরে বেশি জমি নিজের নামে দলিল করে নেয় তাহলে তাকেও অনধিক ২ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। এছাড়া কেউ যদি বৈধ কাগজপত্র না থাকা সত্ত্বেও ব্যক্তি মালিকানাধীন বা সরকারি খাস জমিসহ সরকারি যে কোনো প্রতিষ্ঠান বা সংবিধিবদ্ধ সংস্থার মালিকানাধীন ভূমি জোরপূর্বক দখল করেন অথবা দখল অব্যাহত রাখেন তাহলে অনধিক ৩ বছরের কারাদণ্ড হবে।

কোনো ব্যক্তি বেআইনিভাবে সরকারি বা বেসরকারি ভূমি, নদীর পাড়, তলদেশ বা অন্য কোনো ভূমি ইত্যাদি হতে মাটি কাটেন বা কাটান, বালি উত্তোলন করেন বা করান, তাহলে প্রকৃত ক্ষতিসাধন হোক বা না হোক এই অপরাধের জন্য জড়িত ব্যক্তিকে অনধিক ২ বছরের জেল দেওয়া হবে। এছাড়া যদি কোনো ব্যক্তি বেআইনিভাবে মাটি ভরাট করে বা অন্য কোনোভাবে জলাবদ্ধতার সৃষ্টি করেন বা করান তাহলে ২ বছরের কারাদণ্ড হবে। কেউ যদি ভূমির উপরের স্তর হতে মাটি কেটে নেন, বা কাউকে দিয়ে করান তাহলেও তাকে অনধিক ২ বছরের কারাভোগ করতে হবে। যদি কোনো ব্যক্তি কোনো এলাকায় ভূমি অধিগ্রহণ করার বিষয়টি জানতে পেরে দাম বাড়ানোর উদ্দেশ্যে অধিগ্রহণের পূর্বে নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে জমি রেজিস্ট্রি করেন তাহলে সেটি অপরাধ হিসাবে গণ্য হবে। এজন্য অভিযুক্ত ব্যক্তির অপরাধ প্রমাণিত হলে তাকে অনধিক ২ বছরের জেল দেওয়া হবে।

কোনো ব্যক্তি জনসাধারণের ব্যবহার্য বা পাবলিক ইজমেন্ট, খেলার মাঠ, জলাশয় প্রভৃতি দখল করলে বা ওয়াকফ এস্টেট, দেবোত্তর, কবরস্থান, মসজিদ, মন্দির, গির্জা, ঈদগাহ, প্যাগোডা, মাজার শরিফ, দরগা, শ্মশান প্রভৃতির জমি দখল করলে অনধিক ২ বছরের জেল হবে। এছাড়া চিকিৎসা, শিক্ষা, ক্রীড়া, বিনোদন প্রভৃতি দাতব্য উদ্দেশ্যে উৎসর্গীকৃত জমি বেআইনিভাবে দখল করেন বা দখল গ্রহণে সহায়তা করলেও একই শাস্তি হবে। মালিকানা না থাকা সত্ত্বেও পাহাড় বা টিলার পাদদেশে যে কোনো ধরনের স্থাপনা নির্মাণ করে বসতি স্থাপন করলে ৩ মাসের কারাদণ্ড হবে।

আইনের ২০ ধারায় বলা আছে, রিয়েল এস্টেট কর্তৃক জমি, ফ্ল্যাট হস্তান্তরের ক্ষেত্রে একটি জমি একাধিক ব্যক্তির বরাবর দলিল সম্পাদন করলে, চুক্তি মোতাবেক নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রাপ্তির পর ঘোষিত সময়ের মধ্যে জমির দখল হস্তান্তর করতে ব্যর্থ হলে, ফ্ল্যাট বিক্রির পর ঘোষিত সময়ের মধ্যে হস্তান্তর করতে না পারলে এবং ফ্ল্যাট হস্তান্তর করার পর ফ্ল্যাটের দলিল হস্তান্তর করতে ব্যর্থ হলে অনধিক ২ বছরের জেল দেওয়া হবে। কমপক্ষে ৬ মাসের জেল। এছাড়া জরিমানার বিধান রাখা হয়েছে ১০ থেকে ২০ লাখ টাকা। ক্ষেত্র বিশেষে উভয় দণ্ড হতে পারে।

এছাড়া এ আইন বাস্তবায়নের সময় রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন-২০১০ এর সঙ্গে যাতে এই আইনের সাংঘর্ষিক অবস্থা তৈরি না হয় সেটি আইনে বিবেচনায় নেওয়া হয়েছে। সরকারি-বেসরকারি জমি দখল করে সেখানে কেউ স্থাপনা গড়ে তুললে তাহলে জড়িত ব্যক্তিকে ২ বছরের কারাভোগ করতে হবে। সঙ্গে থাকছে জরিমানা। নদী, হাওড়, বিল ও অন্যান্য জলাভূমির শ্রেণি পরিবর্তন করলে শাস্তির বিধান রাখা হয়েছে।
প্রস্তাবিত আইনের আগে কত হাজার মানুষের জমি নদীতে ভেঙে খাস খতিয়ানে ভুক্ত হয়েছে সে বিষয় কোনো বলা হয়নি। আবার অনেক ব্যক্তি মালিকরা জমি খাস খতিয়ানে যুক্ত হয়েছে তার বিষয় বলা হয়নি। আইনের ২৩ ধারায় এ বিষয়ে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি বেআইনিভাবে এসব স্থান থেকে মাটি, বালি বা আবর্জনা দ্বারা বা অন্য কোনো উপায়ে আংশিক বা পরিপূর্ণ ভরাট করে তাহলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে। কেউ আংশিক ভরাট করলে অনধিক ১ বছর এবং পরিপূর্ণ ভরাট করলে অনধিক ২ বছর সাজা প্রদানের বিধান রাখা হয়েছে।

কেউ যদি একক বা দলগতভাবে অবৈধভাবে ভূমির দখল গ্রহণ করেন এবং দখল বজায় রাখতে অস্ত্র প্রদর্শন কিংবা ব্যবহার করেন তাহলে এ অপরাধের জন্য ৩ বছরের কারাদণ্ড দেওয়া হবে। এছাড়া এটি হবে জামিনঅযোগ্য অপরাধ। এই আইনের অধীনে কেউ একই অপরাধ পুনরায় করলে তাকে নির্ধারিত ধারায় দ্বিগুণ শাস্তি দেওয়া যাবে। এখানেও বিচারের ক্ষেত্রে জামিন পাবেন না। এছাড়া ধারা ৬-এ বর্ণিত দলিল বা কাগজ যদি এক একর অপেক্ষা বেশি হয় বা বিষয়টিতে ল্যান্ড ডেভেলপার বা রিয়েল এস্টেট জড়িত থাকে, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির অনধিক সাজা হবে ৫ বছর। কমপক্ষে ২ বছর।

এদিকে আইনে সাক্ষীর সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। এছাড়া ৩৪ ধারায় বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধিতে যা কিছু থাকুক না কেন, এ আইনের অধীন কোনো প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বা মোবাইল কোর্ট পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দোষী সাব্যস্ত ব্যক্তিকে সংশ্লিষ্ট অপরাধের জন্য এই আইনে অনুমোদিত যে কোনো অর্থদণ্ড আরোপ করতে পারবেন। এই আইনের অধীন অপরাধের তদন্তভার পাওয়ার পর সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে দ্রুত তদন্ত শুরু করতে হবে। দায়িত্ব নেওয়ার ৩০ দিনের মধ্যে তদন্ত শেষ করতে হবে।



 

Show all comments
  • বোরহান উদ্দিন ভূইয়া ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১:৩২ পিএম says : 0
    ভুমি আইন ২০২২ পাশ হলে ভুমি সন্ত্রাসী অনেকাংশে কমে যাবে। এবং দেশে নৈরাজ্য কমবে ধন্যবাদ ভুমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সকলকে।
    Total Reply(0) Reply
  • Md Jahirul Islam ২৫ এপ্রিল, ২০২২, ৮:৪৯ এএম says : 0
    আরও আগে হওয়া উচিৎ ছিল। তার পরও অনেক দেরিতে হলেও এটি সাধারণ জনগনের উপকারে আসবে।
    Total Reply(0) Reply
  • MJ Rabby Sheikh ২৫ এপ্রিল, ২০২২, ৮:৪৯ এএম says : 0
    মামলার দূর্ত্ নিশপ্ততির জন্য কোন আইন করুন যেন ১ বছর এর মধ্যে যাচাই বাছাই করে, বিচার কাজ শেষ করে,,,
    Total Reply(0) Reply
  • Ariful Islam ২৫ এপ্রিল, ২০২২, ৮:৫০ এএম says : 0
    এই আইনটি পাস হলে আমারা সাধারণ মানুষ সত্যি অনেক উপকরিত হবো সরকারের কাছে অনুরোধ রইলো বিশেষ মহলের ছাপে ফাইলটি যেন ছাপা না পরে যায়
    Total Reply(0) Reply
  • M H Jamil Khan ২৫ এপ্রিল, ২০২২, ৮:৫০ এএম says : 0
    সাবরেজিষ্ট্রার ও এসি ল্যান্ডের ঘোষ বাণিজ্য বন্ধ করতে হবে। সরকারের উচিৎ প্রতিটি রেজিষ্টি অফিস তদারকি করা।
    Total Reply(0) Reply
  • MD Badol ২৫ এপ্রিল, ২০২২, ৮:৫১ এএম says : 0
    আইন হয়েছে ভালো কথা কিন্তু আমার জমি অন্য কেহ জাল দলিল দিলে তাও জদি এবাবে নাম জারি হয় তাইলে মানুষের কষ্টের সেশ কোথায় বলবেন কারন আমার সাথেই এমনটি হয়েছে আমার আরএস ও সিএস ও এস এ তিনটিই আছে তার পরেও তারা জাল দলিল করে রেকট বানিয়েছে একখ তো আমার আদালতে টাকা খরচ করতে করতে জীবন সেশ
    Total Reply(0) Reply
  • ABDULLAH AL MAMUN ২৩ মে, ২০২২, ১২:২০ পিএম says : 0
    তামাদি আইনের ব্যাপারে কিছু বলা হয়নি কেন? এটি একটি বাজে আইন অত্যন্ত বাজে আইন, যেটির কারণে লক্ষ লক্ষ মামলা ঝুলে রয়েছে
    Total Reply(0) Reply
  • Md alamgir hosen ১৩ জুন, ২০২২, ১:২৩ পিএম says : 0
    Thanks bd. Gov
    Total Reply(0) Reply
  • সরকার মো: রেজাউল মতিন ১২ জুলাই, ২০২২, ৭:০৮ এএম says : 0
    আইনটি যত তাড়াতাড়ি সম্ভব পাস করা দরকার। বিশেষ করে দুর্বলদের সম্পত্তি সবলরা অবৈধভাবে দখলের শাস্তি রাখার বিধানটি যেন বাদ না যায়।
    Total Reply(0) Reply
  • মো: মজিবুর রহমান ১৭ আগস্ট, ২০২২, ১২:৪৭ পিএম says : 0
    পুলিশকে দায়িত্ব না দিয়ে এসি ল্যান্ডকে দায়িত্ব দেয়ার পরামর্শ দেয়া হলো কারন পুলিশ বিচাকর সেজে এলাকায় অশান্তির সৃষ্টি করে।
    Total Reply(0) Reply
  • নজরুল ২৯ জুলাই, ২০২২, ৬:৫৭ পিএম says : 0
    এই আইনটি খুবই ভালো সাধারন মানুষ ন্যায় বিচার পাবে জবর দকল বন্দ হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন ভূমি আইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ