Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে রোহিঙ্গাদের গ্রামে হেলিকপ্টার থেকে গুলি : নিহত ২৫

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর হেলিকপ্টার গানশিপ থেকে হামলা চালিয়েছে সেনাবাহিনী। এতে গুলিতে অন্তত ২৫ ব্যক্তি নিহত হয়েছেন। ঘটনার পর দেশটির সেনাবাহিনী জানিয়েছে, নিহতরা রামদা এবং লাঠিসোটা নিয়ে তাদের ওপর হামলা চালিয়েছিল।
এর আগে হেলিকপ্টার গানশিপ থেকে রোহিঙ্গা মুসলিমদের গ্রামে গুলিবর্ষণ করার ঘটনা স্বীকার করে দেশটির সরকার। এ ঘটনার পর সেখানকার মানুষজন নিজেদের বাড়িঘর ছেড়ে পালাচ্ছে বলে জানা গেছে।
মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, শনিবার সৈন্যদের ওপর একদল লোক আগ্নেয়াস্ত্র, ছুরি এবং বল্লম নিয়ে হামলা চালানোয় দুইজন সৈন্য এবং ছয়জন হামলাকারী নিহত হবার পর ঐ এলাকায় হেলিকপ্টার মোতায়েন করা হয়। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, একপর্যায়ে প্রায় ৫০০ মানুষ সেনাদলের বিরুদ্ধে অবস্থান নিলে সৈন্যদের সাহায্যার্থে দু’টি হেলিকপ্টার গানশিপ থেকে রোহিঙ্গা গ্রামে গুলি চালানো হয়।
এদিকে হিউম্যান রাইটস ওয়াচ বলছে, নতুন প্রকাশিত ছবিতে ‘ব্যাপকহারে ধ্বংসকা-’ দেখা যাচ্ছে যা ‘পূর্বের ধারণার চেয়ে অনেক বেশি’। মিয়ানমার সরকার এসব সংঘর্ষকে হামলাকারীদের খোঁজে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ হিসেবে অভিহিত করছে। মিয়ানমারে রোহিঙ্গাদের অনেকেই পছন্দ করে না এবং বার্মিজদের অনেকেই তাদেরকে বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী হিসেবে দেখে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারে রোহিঙ্গাদের গ্রামে হেলিকপ্টার থেকে গুলি : নিহত ২৫
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ