Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের জামিন আপিলে বহাল

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ তথ্য ও যোগাযোগ প্রযুুক্তি আইনে করা এক মামলায় আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। তার জামিন মঞ্জুর করে গতকাল রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দেন। আদালতে মাহমুদুর রহমানের পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী মো. সালেহ উদ্দিন ও ব্যারিস্টার তানভীর আহমেদ আল আমিন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজ উদ্দিন ফকির। আইনজীবী সালেহ উদ্দিন বলেন, আমার জানা মতে, মাহমুদুর রহমানের বিরুদ্ধে থাকা অন্য মামলাগুলোতেও জামিন হয়েছে। ফলে এখন ওনার মুক্তি পেতে আইনগত কোনো বাধা নেই।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এক বিচারকের স্কাইপ কথোপকথন পত্রিকায় প্রকাশের ঘটনায় ২০১২ সালের ১৩ ডিসেম্বর ঢাকার সিএমএম আদালতে মাহমুদুর রহমান ও পত্রিকাটির প্রকাশক মো. হাসমত আলীর বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়। মামলার অভিযোগে বলা হয়, বেলজিয়াম প্রবাসী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি নিজামুল হকের স্কাইপেতে প্রায় ১৭ ঘণ্টার কথোপকথন দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশিত হয়; যা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং রাষ্ট্রদ্রোহিতার অপরাধ। ওই ঘটনার পর বিচারপতি নিজামুল হক পদত্যাগ করেন।
২০১৩ সালের ১১ এপ্রিল গ্রেপ্তার হওয়ার পর থেকেই মাহমুদুর রহমান কারাগারে আছেন। এ মামলায় চলতি বছর সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে মাহমুদুরের জামিন না মঞ্জুর হয়। ওই আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে জামিন আবেদন করলে ১৫ জানুয়ারি তা মঞ্জুর হয়। ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির আদালতে আবেদন নিয়ে যায়। ৯ ফেব্রুয়ারি চেম্বার বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দিলে গতকাল রোববার তা আপিল বেঞ্চে ওঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের জামিন আপিলে বহাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ