Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারী বর্ষণে হাওর অঞ্চলে নদ-নদীতে বাড়ছে পানি

শফিউল আলম | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

কয়েকদিন স্থিতিশীল থাকার পর আবারও ভারী বর্ষণে হাওর অঞ্চলের নদ-নদীতে ক্রমেই পানি বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া দেশের উত্তরাঞ্চলে রংপুর বিভাগে অতিবৃষ্টি ও একই সঙ্গে ভারতের উজানের ঢলের কারণে ব্রহ্মপুত্র-যমুনা নদেও আগামী ২৪ ঘণ্টা পর পানি বাড়বে। পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল বুধবার এই পূর্বাভাস দিয়েছে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাসের ভিত্তিতে সতর্কীকরণ কেন্দ্র আগেই জানায়, আগামী ১৭ এপ্রিল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের আসাম (বরাক অঞ্চল), মেঘালয়, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, সিকিম, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এরফলে এসব এলাকায় নদ-নদীসমূহের পানি নতুন করে বৃদ্ধি পেতে পারে। এ অবস্থায় হাওর ও উত্তরালের বিভিন্ন স্থানে আধাপাকা ইরি-বোরো ধানের আরও ক্ষয়ক্ষতি হতে পারে। উত্তর জনপদ এবং হাওর অঞ্চলের নদ-নদীসমূহের পরিস্থিতি ও পূর্বাভাসে পাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল জানায়, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার প্রধান নদ-নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে সুনামগঞ্জ, নেত্রকোণা জেলার প্রধান নদ-নদীর পানি হ্রাস পাচ্ছে। তবে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের তথ্য ও পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশের কতিপয় স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এরফলে আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণা, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার প্রধান নদ-নদীসমূহের পানির সমতল কতিপয় স্থানে ভারী বৃষ্টিপাতের প্রেক্ষিতে দ্রুত বৃদ্ধি পেতে পারে।
আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানির সমতল অপরিবর্তিত থাকতে পারে, পরবর্তীতে বৃষ্টিপাতের প্রেক্ষিতে বৃদ্ধি পেতে পারে।

নদ-নদী প্রবাহের অবস্থা সম্পর্কে জানা গেছে, পাউবোর পর্যবেক্ষণাধীন ৩৯টি স্টেশনের মধ্যে পানি বৃদ্ধি পাচ্ছে ১৭টি পয়েন্টে এবং হ্রাাস পাচ্ছে ২১টি পয়েন্টে। অপরিবর্তিত রয়েছে একটি স্থানে।
এদিকে আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ