Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জেড’ ক্যাটাগরিতে বঙ্গজ ও তাল্লু স্পিনিং

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিনিয়োগকারীদের হতাশ করে ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা করেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি বঙ্গজ এবং বস্ত্র খাতের তাল্লু স্পিনিং মিলস লিমিটেড। আর এ কারণে কোম্পানিগুলোকে আজ ১৩ নভেম্বর রোববার থেকে ‘জেড’ ক্যাটাগরিভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে উভয় স্টক এক্সচেঞ্জ। পাশাপাশি ওই দিন থেকে কোম্পানি দু’টির শেয়ার কিনতে কোনো প্রকার মার্জিন ঋণ থাকবে না। এর আগে ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় বঙ্গজ। আর ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল তাল্লু স্পিনিং।
জানা যায়, বঙ্গজের গত হিসাব বছরে শেয়ারপ্রতি ৩৮ পয়সা লোকসান করেছে। ফলে কোম্পানিটির পরিচালনা পর্ষদ কোনো লভ্যাংশ সুপারিশ করেনি। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৭৬ পয়সা। আর আগের বছর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ৩ টাকা ৮ পয়সা।
এদিকে, আলোচ্য সময়ে তাল্লু স্পিনিং মিলসের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ১২ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪ টাকা ২২ পয়সা। আগামী ২৯ ডিসেম্বর চুয়াডাঙ্গার কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা করবে কোম্পানিগুলো। এজন্য কোম্পানিদ্বয়ের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ ডিসেম্বর।
উল্লেখ্য, গেল হিসাব বছরের প্রথমার্ধ (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত মুনাফায় ছিল বঙ্গজ। সে ছয় মাসে ইপিএস হয় ৯৬ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৪১ পয়সা। ১৯৮৪ সালে তালিকাভুক্ত কোম্পানির অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৬ কোটি ৩১ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৮ কোটি ৩০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৪০৭টি। এর মধ্যে ৩৫ দশমিক ৮১ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ৯ দশমিক ২ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৫৪ দশমিক ৯৯ শতাংশ শেয়ার। Ñওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘জেড’ ক্যাটাগরিতে বঙ্গজ ও তাল্লু স্পিনিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ