Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ মে’র মধ্যে প্রতিবেদন দিতে হবে সিআইডিকে

পানামা-প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

‘পানামা পেপার্স’ এবং ‘প্যারাডাইস পেপার্স’ এ নাম ওঠা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে ৭ সদস্যের কমিটি করেছে, পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আগামী ১৫ মে’র মধ্যে এ কমিটিকে প্রতিবেদন দাখিল করতে বলেছেন হাইকোর্ট। এ সময়ের মধ্যে দাখিল করতে হবে অগ্রগতি প্রতিবেদন। পরবর্তী শুনানির তারিখ ১৬ মে।

গতকাল রোববার এ আদেশ দেন বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ। এ তথ্য জানিয়েছেন রিটকারীর কৌঁসুলি সুবীর নন্দী দাস। গতকালের শুনানিতে সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক অংশ নেন।
সুবীর নন্দী দাস জানান, গত ৬ মার্চ হাইকোর্টের একই বেঞ্চে বিবাদীদের পক্ষ থেকে জানানো হয় যে, পানামা এবং প্যারাডাইস পেপারে যাদের নাম প্রকাশিত হয়েছে, তাদের বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে ৭ সদস্যের একটি কমিটি করেছে সিআইডি। ওইদিন আদালত এ কমিটিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছিলেন। এছাড়া এ বিষয়ে ১০ এপ্রিল পরবর্তী আদেশ ও শুনানির তারিখ রেখে কমিটিকে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেন। এর ধারাবাহিকতায় গতকাল আদালত উপরোক্ত আদেশ দেন।
দাখিলকৃত তথ্যমতে, কমিটিতে সিআইডির (অর্গানাইজড ক্রাইম) উপ-মহাপরিদর্শককে সভাপতি ও ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপারকে সদস্যসচিব করা হয়েছে। অন্য সদস্যরা হলেন, সিআইডি’র দুই অতিরিক্ত ডিআইজি, দুর্নীতি দমন কমিশন ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের বিএফআইইউ’র দু’জন প্রতিনিধি এবং সিআইডির লিগ্যাল অ্যাফেয়ার্স ইউনিটের বিশেষ পুলিশ সুপার।
প্রতিবেদনে বলা হয়, এ কমিটি হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট সংস্থা, বিভাগের সঙ্গে সমন্বয় করবে। অর্থপাচার মামলায় অনুসন্ধান বা তদন্তকারী কর্মকর্তা নিয়োগের আগে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবে। হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে যথাসময়ে প্রতিবেদন দাখিল করবে। গত ৩০ জানুয়ারি এ বিষয়ে প্রতিবেদন চেয়েছিলেন আদালত। ওইদিন দুদক, বাংলাদেশ ব্যাংক এবং বিএফআইউ-এর প্রতিবেদন দাখিলের পর এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানামা-প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ