Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নার্স বদলি-বাণিজ্যের শত কোটি টাকা ফেরত চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

সরকারি হাসপাতালগুলোতে নার্স বদলি, আর্থিক লেনদেন এবং বদলিতে অনিয়ম-দুর্নীতি তদন্তের নির্দেশনা এবং বদলি-বাণিজ্যে জড়িতদের আইনের আওতায় আনার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। রিটে বদলি-বাণিজ্যে লেনদেন হওয়া ১০০ কোটি টাকা ফেরত দেয়ারও নির্দেশনা চাওয়া হয়েছে।

গতকাল রোববার ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’র পক্ষে তিন আইনজীবী এ রিট করেন। রিটকারীরা হলেনÑ ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব, ব্যারিস্টার মোহাম্মদ কাওছার ও ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের। রিটে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি), নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং সংশ্লিষ্ট সিন্ডিকেটের অভিযুক্ত মো. জামাল উদ্দিনকে বিবাদী করা হয়।
এ বিষয়ে ব্যারিস্টার হুমায়নু কবির পল্লব বলেন, রিটে দেশের নার্সিং ও মিডওয়াইফারি পেশাকে রক্ষার জন্য আশু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া নার্সদের বদলিতে কোটি কোটি টাকা বাণিজ্যের অভিযোগ তদন্ত করার জন্য স্বাস্থ্যসচিব এবং স্বাস্থ্য অধিদফতরকে বলা হয়েছে। একই সঙ্গে বদলি বাণিজ্যের অভিযোগ তদন্ত করে অবৈধ সিন্ডিকেটের সংশ্লিষ্টদের চিহ্নিতকরণ এবং তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। বিচারপতি মো. মজিবর রহমান মিয়া এবং বিচারপতি মো. বদরুজ্জামানের ডিভিশন বেঞ্চে রিটের শুনানি হতে পারে বলে জানান এই আইনজীবী।

গত বছর সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর তিন মাসে প্রায় ৪ হাজার নার্সকে বদলি করা হয়েছে। সেই বদলির মাধ্যমে একটি সিন্ডিকেট অন্তত ১০০ কোটি টাকা হাতিয়ে নেয়। এ বিষয়ে জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে প্রথম বিবাদীদের প্রতি লিগ্যাল নোটিশ দেয়া হয়। এতে প্রতিকার না মেলায় এ রিট ফাইল করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নার্স বদলি-বাণিজ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ