Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত ভ্রমণে লাগবে না করোনা পরীক্ষার সনদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

অবশেষে ভারত ভ্রমণে করোনা পরীক্ষার ভোগান্তি থেকে মুক্তি পেয়েছে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা। গতকাল থেকে ডাবল ডোজ টিকা গ্রহণকারীরা করোনা পরীক্ষা ছাড়াই যেতে পারছেন ভারতে। এর আগে ডাবল ডোজ টিকা নিয়ে ভারতীয়রা দুই দেশের মধ্যে আসা যাওয়ার সুযোগ পেলেও পেট্রাপোল ইমিগ্রেশনের বাধায় বাংলাদেশিদের ১৫০০ টাকা খরচ করে সংগ্রহ করতে হচ্ছিল করোনা নেগেটিভ সনদ। অতিরিক্ত অর্থ খরচ আর ভোগান্তি থেকে মুক্তি মেলায় এখন খুশি যাত্রীরা।

জানা যায়, করোনা সংক্রমণ বৃদ্ধি পেলে সুরক্ষা ব্যবস্থা জোরদার করতে স্থলপথে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতে নানা শর্ত আরোপ করে দুই দেশের সরকার। এসব শর্তের মধ্যে ছিল ভারতে যাওয়া ও ফেরার সময় বাধ্যতামূলক করোনা পরীক্ষা, ব্যক্তিগত খরচে ১৫ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের ছাড়পত্র। দুইবার করোনা পরীক্ষায় প্রত্যেক যাত্রীকে গুনতে হতো সাড়ে তিন হাজার টাকা। আর কোয়ারেন্টাইন ও ছাড়পত্র নিতে তো ভোগান্তির শেষ ছিল না। তবে করোনা সংক্রমণ কমে আসায় ধীরে ধীরে এসব নিষেধাজ্ঞা শিথিল করছে সরকার। প্রথমে কোয়ারেন্টাইন প্রত্যাহার, এরপর উঠে যায় দূতাবাস ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র। পর্যায়ক্রমে বুস্টার ডোজ টিকা গ্রহণকারীরা সুযোগ পায় করোনা পরীক্ষা ছাড়াই ভ্রমণে। এক মাস আগে থেকেই ডাবল ডোজ টিকা গ্রহণকারী ভারতীয়রা করোনা পরীক্ষা ছাড়াই আসা যাওয়ার সুযোগ পাচ্ছে।
পেট্রাপোল ইমিগ্রেশনের বাধায় এতদিন ধরে ভারত যাওয়ার সময় বাংলাদেশিদের করতে হচ্ছিল করোনা পরীক্ষা। এতে ক্ষোভ ছিল যাত্রীদের। অবশেষে শনিবার সকাল থেকে ডাবল ডোজ টিকা গ্রহণকারী বাংলাদেশিদের করোনা পরীক্ষা ছাড়াই ভারত ভ্রমণের সুযোগ হয়। ভারতগামী বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী অনিমেশ জানান, ডাবল ডোজ টিকা নিয়ে ভারতীয়রা প্রায় দেড় মাস আগে থেকেই বাংলাদেশে আসা-যাওয়া করছে। তবে আমাদের ভারত যেতে করোনা পরীক্ষা করতে হচ্ছিল। দেরিতে হলেও এখন করোনা পরীক্ষা ছাড়াই ভারত যাওয়ার সুযোগ পাচ্ছি। এতে ভোগান্তি কমল।
বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম জানান, গতকাল থেকে করোনা টিকার ডাবল ডোজ গ্রহণকারীদের ভারতে যেতে আর করোনা পরীক্ষা করতে হচ্ছে না। তবে যাত্রীদের সঙ্গে করোনা টিকা গ্রহণের সার্টিফিকেট রাখতে হবে।
বেনাপোল ইমিগ্রেশন ওসি মো. রাজু জানান, ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন এতদিন ডাবল ডোজ টিকা গ্রহণকারী বাংলাদেশিদের করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছাড়াই ঢুকতে দেয়নি। এখন করোনা পরীক্ষা ছাড়াই ঢুকতে দিচ্ছে। বর্তমানে বেনাপোল বন্দর দিয়ে ট্যুরিস্ট, মেডিকেল, স্টুডেন্ট ও বিজনেসসহ সব ধরনের ভিসায় যাতায়াত করতে পারছেন দুই দেশের পাসপোর্টধারী যাত্রীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত ভ্রমণে লাগবে না করোনা পরীক্ষার সনদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ