Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নতুন রাজনৈতিক দল ‘মাইনরিটি পিপলস পার্টি’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

দেশের মানুষের মৌলিক ও রাজনৈতিক দাবিসমূহ বাস্তবায়নে রাজনীতির মূলধারার স্বপক্ষে জনমত সুসংগঠিত করা ও বঞ্চিত-শোষিত গণমানুষের অধিকার প্রতিষ্ঠার সংকল্প নিয়ে আত্মপ্রকাশ করেছে নতুন রাজনৈতিক দল বাংলাদেশ মাইনরিটি পিপলস পার্টি। গতকাল শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বর্ণাঢ্য এক আয়োজনের মধ্য দিয়ে দলটির ঘোষণা দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার।
নতুন দলটির ১৫১ সদস্যের মধ্যে ২১ সদস্যের নাম ঘোষণা করা হয়। এ দলের সভাপতি হিসেবে রয়েছেন শ্যামল কুমার রায় ও সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন উত্তম কুমার চক্রবর্তী। এ সময় আয়োজনে দলের অন্যান্য সদস্য ও বিভিন্ন বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
‘জয় বাংলা, জয় জনতা’ প্রতিপাদ্যে নতুন রাজনৈতিক দলটির বক্তারা বলেন, দেশ স্বাধীন হয়েছে, কিন্তু আমাদের বিচার বিভাগ স্বাধীন নয়, অর্থনীতি স্বাধীন নয়। বাংলার হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান আমরা সবাই বাঙালি। এ ঐতিহাসিক জাতীয়তাবাদী চেতনায় উজ্জীবিত হয়ে আমাদের নতুন পথচলা। আমরা আশা করি বাংলাদেশের গণতন্ত্র প্রগতিমনা ও অসাম্প্রদায়িকভাবে এগিয়ে নিতে পারব।
নতুন এ দলটির ইশতেহারগুলো হলো- জাতীয় সংসদে মাইনরিটি জনগোষ্ঠীর যথাযথ অংশীদারিত্ব ও প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষ্যে যুক্ত নির্বাচন ব্যবস্থায় সার্বজনীন ভোটের মাধ্যমে দেশের মাইনরিটি অধ্যুষিত প্রতিটি সংসদীয় আসনে একটি করে সংসদ সদস্যপদ সংরক্ষিত করা, স্থানীয় সরকার প্রশাসনের সর্বনিম্ন স্তরসহ সব পর্যায়ে জনপ্রতিনিধিত্বশীল প্রতিটি কাঠামোতে ২০ শতাংশ মাইনরিটি আসন সংরক্ষণ করা, ধর্মীয় জাতিগত সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় গঠন করে ওই মন্ত্রণালয়ে উল্লেখিত মাইনরিটিদের মধ্য থেকে একজন পূর্ণমন্ত্রী ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ট্রাস্টসমূহকে ফাউন্ডেশনে রূপান্তরিত করা। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিপলস পার্টি’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ